যুদ্ধের মধ্যে ইসরায়েলে যাচ্ছেন মার্কিন প্রতিরক্ষা সচিব

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-10-13 01:54:32

ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধ চলছে ইসরায়েলের। এরমধ্যেই দেশটি সফরে যাচ্ছেন মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন। পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সফরের একদিন পর শুক্রবার তিনি ইসরায়েলে পৌঁছাবেন বলে মার্কিন পররাষ্ট্র বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে একথা বলা হয়।

মার্কিন একজন ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু এবং অন্যান্য সদস্যদের সঙ্গে দেখা করবেন অস্টিন।

নাম প্রকাশ না করার শর্তে একজন সিনিয়র মার্কিন কর্মকর্তা বলেছেন, অস্টিন ইসরায়েলি নেতাদের সঙ্গে তাদের অপারেশনাল পরিকল্পনা এবং এই সংঘাতের লক্ষ্য নিয়ে গভীরভাবে কথা বলার অপেক্ষায় আছেন।

নির্বিচারে ইসরায়েলের বিমান হামলায় মৃত্যুপুরীতে পরিণত হয়েছে গাজা। বোমায় জ্বলছে বড় বড় ভবন, প্রাণ হারাচ্ছেন নারী-পুরুষসহ সব বয়সী মানুষ। এমন এক বিভীষিকাময় সময়ের মধ্য দিয়ে যাচ্ছে ফিলিস্তিনের গাজার ২২ লাখ মানুষের জীবন। তাদের পালানোর কোনো পথ নেই। নেই চিকিৎসার সুযোগ, এমনকি মৃত স্বজনকে সমাহিত করার জায়গাও এখন পাওয়া যাচ্ছে না।

গত ছয় দিনে ৩৬৩ বর্গকিলোমিটার এলাকার গাজায় ছয় হাজারের মতো বোমা নিক্ষেপ করেছে ইসরায়েলের বিমানবাহিনী। শক্তিশালী এসব বোমার আঘাতে ধ্বংসপ্রাপ্ত হয়েছে গাজার অনেক আবাসিক এলাকা। তাতে মানুষের মৃত্যুর ঘটনাও নিয়মিত বাড়ছে। এরই মধ্যে নিহতের সংখ্যা ১ হাজার ৪০০ ছাড়িয়েছে। আহত হয়েছেন ছয় হাজারের বেশি মানুষ। নিহতদের মধ্যে ৪৪৭ শিশু এবং ২৪৮ জন নারী।

এ সম্পর্কিত আরও খবর