দুর্যোগ কবলিত সিকিমে মৃতের সংখ্যা বেড়ে ৮২, নিখোঁজ ১৪০

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-09 17:31:15

ভারতের রাজ্য সিকিমের আকাশে গত ৪ অক্টোবর আচমকাই অন্ধকার নেমে আসে। তিস্তার তাণ্ডবে তছনছ হয়ে গেছে হিমালয়ের কোলে থাকা এই ছোট্ট রাজ্যটি। মুহূর্তের মধ্যে বহু মানুষ নিখোঁজ হয়ে যায় ওই দিন।

ট্রাকসহ পানিতে তলিয়ে যায় ভারতীয় সেনাবাহিনীর ২৩ জওয়ানও। এই পরিস্থিতিতে ক্রমেই মৃতের সংখ্যা বেড়ে চলেছে সেখানে। নিখোঁজ ব্যক্তিদের অনেকের মৃতদেহ উদ্ধার করা হয়েছে তিস্তা থেকেও।

সরকারি হিসাব অনুযায়ী, রবিবার (৮ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত সিকিমে ৩২ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। অন্যদিকে, হড়পা বানে ভেসে যাওয়া অনেকেরই দেহ পশ্চিমবঙ্গ, এমনকী বাংলাদেশেও চলে গেছে।

এই অবস্থায়, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ মিলিয়ে এখনও পর্যন্ত ৫০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। সব মিলিয়ে মোট ৮২ জনের মৃত্যু এখনও পর্যন্ত নিশ্চিত করা সম্ভব হয়েছে। রবিবার মোট ২৭টি মৃতদেহ উদ্ধার হয়েছে বলে জানা গেছে।

সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাঙের প্রেস সচিব বিকাশ বসনেট জানান, ‘এখনও ১৪০ জন নিখোঁজ রয়েছেন।’

বিকাশ জানান, মোট মৃতের সংখ্যা নির্ধারণ করতে একটু সমস্যা হচ্ছে। কারণ, তিস্তা দিয়ে মৃতদেহ ভেসে পশ্চিমবঙ্গে পৌঁছে গেছে। তিস্তার অনেক শাখা নদীতেও দেহগুলো ভেসে গেছে। সেগুলো উদ্ধার করা হচ্ছে।’

এ বিষয়ে জলপাইগুড়ির পুলিশ সুপার খণ্ডভালে উমেশ গণপত বলেন, ‘গত তিনদিনে জলপাইগুড়ি জেলায় ৪০টি মৃতদেহ উদ্ধার হয়েছে তিস্তা নদী থেকে। এর মধ্যে ১০ জনকে এখনও পর্যন্ত শনাক্ত করা গেছে। মৃতদেহগুলোর মধ্যে ৬টি সেনা জওয়ানদের। বাকি চারজন সাধারণ মানুষ।’

কুচবিহারের পুলিশ সুপার দ্যুতিমান ভট্টাচার্য বলেন, ‘কুচবিহারের নদী থেকে এখনও পর্যন্ত ৬টি মৃতদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। এদিকে বাংলাদেশেও চারটি মৃতদেহ উদ্ধার হয়েছে। বাংলাদেশে যেসব মৃতদেহ চলে গিয়েছিল, সেগুলো কুচবিহার পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে।’

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, হড়পা বানের ঘটনায় ৮ জওয়ানের মৃত্যু এখনও পর্যন্ত নিশ্চিত করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ট্রাকে থাকা বাকি ১৫ জন জওয়ান এখনও নিখোঁজ বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর