ইসরায়েলে যুদ্ধজাহাজ ও ফাইটার জেট পাঠাবে যুক্তরাষ্ট্র

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-10-09 07:52:09

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে মোকাবিলায় ইসরাইলের জন্য সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। সামরিক সহায়তার অংশ হিসেবে যুদ্ধাস্ত্র সরবরাহ, ফাইটার জেট ও রণতরি পাঠাবে দেশটি।

সোমবার (৯ অক্টোবর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইসরাইলকে সহায়তা করতে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলের কাছাকাছি একাধিক সামরিক জাহাজ এবং যুদ্ধ বিমান পাঠাবে। মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এ তথ্য জানান।

তিনি বলেন, ওয়াশিংটন বিশ্বাস করে যে, হামাসের সর্বশেষ হামলাটি ইসরাইল-সৌদি আরব সম্পর্ককে ব্যাহত করতে চালানো হয়েছে।

রোববার (৮ অক্টোবর) অবরুদ্ধ গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের ওপর বিমান হামলা চালিয়েছে ইসরাইল।এসময় উভয় পক্ষের শতাধিক লোক নিহত হয়েছে বলে জানা গেছে।

অস্টিন বলেন, আমি ইউএসএস জেরাল্ড আর ফোর্ড ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপকে পূর্ব ভূমধ্যসাগরে চলাচলের নির্দেশ দিয়েছি।

এদিক মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রোববার (৮ অক্টোবর) ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে বলেছেন, ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর জন্য অতিরিক্ত সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। এ ধারাবাহিকতা আগামী দিনেও অব্যাহত থাকবে বলেও জানিয়েছে হোয়াইট হাউস। হামাসের হামলার পর মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও ইসরাইলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের সঙ্গে ফোনে কথা বলেছেন।

মার্কিন নৌবাহিনীর সর্বাধুনিক ও অত্যাধুনিক বিমানবাহী রণতরী ইউএসএস জেরাল্ড আর ফোর্ডে রয়েছে ৫ হাজার নাবিক, ক্রুজার ও ডেস্ট্রয়ার। যা হামাসের কাছে পৌঁছানো থেকে শুরু করে নজরদারি চালানো পর্যন্ত যেকোনো কিছুর জবাব দেওয়ার জন্য প্রস্তুত থাকবে।

এ সম্পর্কিত আরও খবর