আফগানিস্তানে ভূমিকম্পে মৃতের সংখ্যা ২০০০ ছাড়িয়েছে

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-08 13:22:56

আফগানিস্তানে উত্তর-পশ্চিমাঞ্চলে শক্তিশালী একাধিক ভূমিকম্পে এখন পর্যন্ত ২হাজার জনের বেশি মানুষের ‍মৃত্যু হয়েছে। আহত হয়েছে ৯ হাজারের বেশি মানুষ। রোববার (৮ অক্টোবর) দেশটিতে দফায় দফায় ভূমিকম্প অনুভূত হতে থাকলে এমন বিপর্যয় সৃষ্টি হয়। 

বার্তাসংস্থা রয়টার্সের খবরে তালেবান সরকারের বরাত দিয়ে এ তথ্য জানানো হয়েছে।

তালেবান সরকারের দুর্যোগ বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র মোল্লা জানান সায়েক বলেন, ভূমিকম্পে ২ হাজার ৫৩ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছে ৯ হাজার ২৪০ জন। আর ১ হাজার ৩২৯ ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছেে।

এর আগে আফগানিস্তান সরকারের মুখপাত্র বিলাল কারিমি ১ হাজার জনের মৃ্ত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। এই প্রসঙ্গে কারিমি বলেন, ‘দূর্ভাগ্যবশত ভূমিকম্পে নিহতের সংখ্যা অনেক বেশি। নিহতের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে।’

প্রতিবেদনে আরও বলা হয়েছে, সারারাত ধরে উদ্ধারকর্মীরা ধ্বংসস্তুপের নীচে চাপাপড়া মানুষদের উদ্ধারের চেষ্টা করেছেন। তাদের অনুসন্ধান এখনো অব্যাহত আছে।

এদিকে দেশটির জাতীয় দুর্যোগ কর্তৃপক্ষ মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন।

শনিবার ( ৭ অক্টোবর) সকালে প্রথমে ৬ দশমিক ৩ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, এই ভূমিকম্পের পর চারটি বড় ধরনের আফটারশক হয়েছে। 

ইউএসজিএসের মতে, শনিবার আঘাত হানা ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দেশটির হেরাত শহর থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলে। এই ভূমিকম্পের পর দেশটিতে ৫ দশমিক ৫, ৪ দশমিক ৭, ৬ দশমিক ৩ ও ৫ দশমিক ৯ মাত্রার চারটি শক্তিশালী আফটারশক অনুভূত হয়।

এ সম্পর্কিত আরও খবর