লোকসভার আগে বিজেপি-কংগ্রেসের শেষ লড়াই

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-07 00:40:22

আগামী সোমবার থেকে বুধবারের মধ্যে ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের সূচি ঘোষণা করতে পারে দেশটির নির্বাচন কমিশন।

সির্বাচন কমিশনের একটি সূত্রে শুক্রবার (৭ অক্টোবর) এ কথা জানিয়ে বলা হয়েছে, নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, তেলেঙ্গানা এবং মিজোরামে ভোটগ্রহণ হতে পারে।

পৃথক পৃথক দিনে ভোটগ্রহণ হলেও ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে একসঙ্গেই পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের গণনা হবে বলে ওই সূত্রে জানা গেছে। ভোটের প্রস্তুতি খতিয়ে দেখতে চলতি সপ্তাহেই মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার পাঁচ রাজ্যে সফর শুরু করেছেন।

লোকসভা ভোটের আগে এটাই বিজেপি আর কংগ্রেসের শেষ বড় নির্বাচনী পরীক্ষা।

২০১৮ সালে ছত্তীসগড়ে দুই দফায় এবং বাকি চার রাজ্যে এক দফায় ভোটগ্রহণ হয়েছিল। ৯০ বিধানসভা আসনের ছত্তীসগড়ে প্রথম দফার মাওবাদী উপদ্রুত ১৮টি আসনে নির্বাচন হয়েছিল ১২ নভেম্বর। আর দ্বিতীয় দফার ৭২টি আসনে নির্বাচন হয়েছিল ২০ নভেম্বর।

এনডিটিভি জানিয়েছে, মধ্যপ্রদেশ এবং মিজোরামে একই দিনে ভোটের সূচী ঘোষণা করেছিল কমিশন। ২৩০টি আসনের মধ্যপ্রদেশ বিধানসভার ভোট হয়েছিল ২৮ নভেম্বর। ওই দিন ৪০ আসনের মিজোরামেও ভোটগ্রহণ হয়েছিল।

২০১৮ সালে ২০০ বিধানসভা আসনের রাজস্থান এবং ১১৯ আসনের তেলেঙ্গানার ভোটগ্রহণও হয়েছিল একই দিনে। পাঁচ রাজ্যেই ভোটগণনা হয়েছিল ১১ ডিসেম্বর।

বর্তমানে ছত্তীসগড় এবং রাজস্থানে ক্ষমতায় রয়েছে কংগ্রেস। ওই দুই রাজ্যেই বিজেপির সঙ্গে এবার তাদের সরাসরি লড়াই। ২০১৮ সালের বিধানসভা ভোটে জিতে মধ্যপ্রদেশে কংগ্রেস ক্ষমতা দখল করলেও দেড় বছরের মাথাতেই জ্যোতিরাদিত্য শিন্ডের সাহায্যে দুই ডজন বিধায়ক ভাগিয়ে মুখ্যমন্ত্রী কমল নাথের সরকারের পতন ঘটিয়েছিল বিজেপি।

তেলেঙ্গানায় ক্ষমতায় রয়েছে মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস)। সেখানে এবার ক্ষমতাসীন দলের সঙ্গে কংগ্রেস এবং বিজেপির ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা। অন্যদিকে, উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য মিজোরামে মূল লড়াই ক্ষমতাসীন মিজ়ো ন্যাশনাল ফ্রন্টের (এমএনএফ) সঙ্গে কংগ্রেসের।

এ সম্পর্কিত আরও খবর