ভারতের পাইলটদের সুগন্ধি ব্যবহারে নিষেধাজ্ঞার প্রস্তাব

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-04 21:23:02

ভারতের বেসামরিক বিমান চলাচলের মহাপরিচালকের কার্যালয়ের (ডিজিসিএ) প্রস্তাবিত নতুন নিয়মে সুগন্ধি ব্যবহারে নিষেধাজ্ঞা আনা হয়েছে। বিধি অনুযায়ী, মদ পানের মতো সুগন্ধি ব্যবহার করলেও পাইলট ও ক্রুদের শাস্তির আওতায় আনা হতে পারে। জনসাধারণের মতামতের ভিত্তিতে বিধি পাস হলেই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

আজ বুধবার (৪ অক্টোবর) ভারতের সম্প্রতি অ্যালকোহল সেবনসংক্রান্ত উপবিধিতে সুগন্ধি ব্যবহার নিষেধের প্রস্তাব করেছে বলে সিএনএনের এক প্রতিবেদনে প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইতিমধ্যেই নির্দেশিকায় মাউথওয়াশ ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞার কথা বলা হয়েছে। শ্বাস পরীক্ষার সময় যেন অ্যালকোহল পজিটিভ না আসে সে জন্য আরও কিছু সেকশনে নিষেধাজ্ঞা দিতে চলেছে ভারত। এর মধ্যে রয়েছে সুগন্ধি ব্যবহার বন্ধের প্রস্তাবও। পারফিউম ছাড়াও যেসব ওষুধ ও মাউথওয়াশে অ্যালকোহল রয়েছে সেগুলো নিষিদ্ধ করতেই এই উদ্যোগ নিয়েছে ডিজিসিএ।

বিধি নির্দেশিকায় লেখা আছে, ‘বিমানের পাইলট বা ক্রু কোনো ধরনের ওষুধ সেবন করতে পারবেন না।মাউথওয়াশ, টুথ জেল, সুগন্ধি সহ যেসব পণ্যে অ্যালকোহলযুক্ত উপাদান আছে সেগুলোও ব্যবহার করবেন না। যেসব ক্রু এ ধরনের ওষুধ নিচ্ছেন তারা বিমানে আরোহণের আগে কোম্পানির চিকিৎসকের পরামর্শ নিবেন।’

উল্লেখ্য সুগন্ধিতে খুবই সামান্য পরিমাণে অ্যালকোহল ব্যবহার করা হয়। তাই সুগন্ধি ব্যবহারে শ্বাস পরীক্ষার ফলাফল পজিটিভ আসার সম্ভাবনা নেই বললেই চলে।এই বিষয়ে কোনো নিশ্চয়তাও দিচ্ছে না প্রতিষ্ঠানটি।

বিমান চলাচলের জন্য ডিজিসিএর প্রয়োজনীয় নিরাপত্তাব্যবস্থার প্রস্তাবিত সংযোজনটি জনসাধারণের মন্তব্য গ্রহণের জন্য বৃহস্পতিবার (৫ অক্টোবর) পর্যন্ত রেখে দেওয়া হবে বলে জানায় কর্তৃপক্ষ। জনসমর্থন পেলেই ভারতে কার্যকর হতে চলেছে এই নিয়ম।

এ সম্পর্কিত আরও খবর