দিল্লিতে লেখক-সাংবাদিকদের বাড়িতে পুলিশের তল্লাশি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-03 14:47:04

ভারতের রাজধানী নয়াদিল্লিতে বেশ কয়েকজন বিশিষ্ট সাংবাদিক ও লেখকের বাড়িতে তল্লাশি চালিয়েছে পুলিশ।

নিউজক্লিক নামক ওয়েবসাইটের সাংবাদিকদের সন্ত্রাসবিরোধী আইনে অভিযুক্ত করে দিল্লি পুলিশ। চীন থেকে অবৈধ তহবিল পেয়েছে কিনা সে বিষয়ে তদন্তের জন্য সাংবাদিকদের অভিযুক্ত করা হয়। অভিযান চলাকালীন তাদের মোবাইল ও ল্যাপটপ জব্দ করা হয়।

যাদের বাড়িতে তল্লাশি চালানো হয়েছে তাদের মধ্যে রয়েছেন- নিউজক্লিক ওয়েবসাইটের সম্পাদক প্রবীর পুরকায়স্থ, সাংবাদিক অভিসার শর্মা, অনিন্দ্য চক্রবর্তী এবং ভাষা সিং, জনপ্রিয় ব্যঙ্গশিল্পী সঞ্জয় রাজৌরা এবং ইতিহাসবিদ সোহেল হাশমি। তাদের কয়েকজনকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে যাওয়া হয়েছে।

মঙ্গলবার (৩ অক্টোবর) এই তল্লাশি চালানো হয় বলে বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়।

তহবিল তদন্তের দায়ে  নিউজক্লিক ওয়েবসাইটের বিরুদ্ধে আনা অভিযোগটি অস্বীকার করেছেন কর্তৃপক্ষ। সমালোচকরা বলছেন, এই পদক্ষেপটি সংবাদপত্রের স্বাধীনতার ওপর ইচ্ছাকৃত আক্রমণ। ২০০৯ সাল থেকে যাত্রা শুরু করে নিউজক্লিক। এটি সরকারের সমালোচনাকারী সংবাদ ওয়েবসাইট হিসাবে পরিচিত। ২০২১ সালেও ভারতের সরাসরি বিদেশী বিনিয়োগের নিয়ম ভঙ্গ করার অভিযোগে কর কর্তৃপক্ষের  তদন্ত অভিযান চালিয়েছিল ওয়েবসাইটটি।

পুলিশ এখনও অভিযানের বিষয়ে মন্তব্য করেনি। জনাব সিং শর্মা সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে বিষয়টি নিশ্চিত করেছেন। পুলিশ তাদের ফোন এবং ল্যাপটপ কেড়ে নেওয়ার বিষয়টি জানিয়েছেন তিনি। সিং আরও লিখেন, পুলিশ তার ফোন বাজেয়াপ্ত করেছে। দিল্লিতে ওয়েবসাইটের অফিসেও অনুসন্ধান চলছে বলে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে।

তবে দিল্লি পুলিশের মুখপাত্র সুমন নালওয়া বিবিসিকে এই প্রসঙ্গে মতামত দিতে অসম্মতি জানান।

এ সম্পর্কিত আরও খবর