কানাডাকে ৪১ কূটনীতিক প্রত্যাহার করতে বলল ভারত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-10-03 12:19:27

খালিস্তানপন্থী নেতা হারদীপ সিং নিজ্জারের মৃত্যুকে ঘিরে দ্বন্দ্বের জেরে কানাডা ও ভারতের মধ্যে কূটনৈতিক সম্পর্ক চরম অস্থিতিশীল হয়ে উঠেছে। কূটনৈতিক সম্পর্ক এমন পর্যায়ে গিয়ে ঠেকেছে যে কানাডার ৪১ জন কূটনীতিককে আগামী ১০ অক্টোবরের মধ্যে সরিয়ে নিতে বলেছে ভারত।

মঙ্গলবার (৩ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ১০ অক্টোবরের মধ্যে ৪১ জন কূটনীতিককে অবশ্যই প্রত্যাবাসন করতে হবে বলে কানাডাকে জানিয়ে দিয়েছে ভারত। মঙ্গলবার ফিনান্সিয়াল টাইমস এই তথ্য সামনে এনেছে।

ভারতে কানাডার ৬২ জন কূটনীতিক রয়েছে। সেখান থেকে ৪১ জনকে সরিয়ে নিতে বলেছে ভারত। তবে এ বিষয়ে ভারতীয় ও কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

এর আগে, ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর বলেছিলেন, কানাডায় ভারতীয় কূটনীতিকদের জন্য ‘সহিংসতার পরিবেশ’ এবং ‘ভীতি প্রদর্শনের পরিবেশ’ রয়েছে। এছাড়া উত্তর আমেরিকার এই দেশটিতে শিখ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর উপস্থিতি নয়াদিল্লিকে হতাশ করেছে বলেও সেসময় জানান তিনি।

চলতি বছরের ১৮ জুন কানাডার সারে এলাকায় গুরু নানক শিখ গুরুদ্বার সাহিব চত্বরের পার্কিং লটে দু’জন অজ্ঞাতপরিচয় দুর্বৃত্তের গুলিতে নিহত হন নিজ্জর। ব্রিটিশ কলম্বিয়ার ওই গুরুদ্বারের প্রধান ছিলেন তিনি। এই হত্যাকাণ্ডের নেপথ্যে ভারতের হাত রয়েছে বলে অভিযোগ কানাডার। স্বাভাবিকভাবেই সে অভিযোগ খণ্ডন করেছে ভারত।

নিজ্জর হত্যাকাণ্ডে এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করেনি কানাডীয় পুলিশ। তবে আগস্টে একটি বিবৃতি জারি করে তারা জানিয়েছিল, হত্যাকাণ্ডে জড়িত তিনজন সন্দেহভাজনের বিরুদ্ধে তদন্ত চলছে। যে গাড়িতে করে ঘটনাস্থল থেকে পালিয়ে যান অভিযুক্তেরা, সেটির বিবরণও প্রকাশ্যে আনা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর