মণিপুরে ইন্টারনেট বন্ধের সময়সীমা বাড়লো, গ্রেপ্তার ৪

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-02 17:08:57

ভারতের রাজ্য মণিপুরে দুই ছাত্র হত্যার ঘটনায় ৪ অভিযুক্তকে গ্রেপ্তার করেছে সিবিআই। এ ছাড়াও জিজ্ঞাসাবাদের জন্য আরও দুজনকে আটক করা হয়েছে। তারপর থেকে মণিপুরে আবার উত্তেজনা ছড়িয়েছে।

ইন্ডিয়া টুডে জানিয়েছে, পরিস্থিতি পর্যবেক্ষণ করে ইন্টারনেট পরিষেবা ৬ অক্টোবর সন্ধ্যা ৭টা ৪৫ মিনিট পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মণিপুর সরকার। নির্দেশিকায় জানানো হয়, হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটারের মাধ্যমে নানা রকম অসত্য বার্তা ছড়িয়ে যেতে পারে।
তাই ইন্টারনেট পরিষেবা বন্ধের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে।

প্রায় দুই মাস বন্ধ থাকার পর গত ২৫ জুলাই আংশিকভাবে মণিপুরে ইন্টারনেট পরিষেবা চালু করা হয়েছিল। প্রাথমিকভাবে যাদের স্থায়ী ব্রডব্র্যান্ড সংযোগ রয়েছে, তাদেরই কেবল ইন্টারনেট ব্যবহারের সুযোগ দেওয়া হয়েছিল। সেই সঙ্গে ইন্টারনেট ব্যবহারকারীদের ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) সফ্‌টওয়্যার কম্পিউটার থেকে আনইনস্টল করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

মণিপুর হাইকোর্টের নির্দেশ মেনেই ইন্টারনেট ব্যবহারে ছাড়পত্র দিয়েছিল মণিপুরের ক্ষমতাসীন বিজেপি সরকার। পরবর্তী সময়ে পরিষেবা অনেকটা স্বাভাবিকও হয়েছিল। কিন্তু, কয়েকটি এলাকায় উত্তেজনা ছড়ানোর গুজব ছড়িয়ে পড়া ঠেকাতেই নতুন করে নিষেধাজ্ঞা জারি করা হয়।

পূর্বে জারি করা নির্দেশিকায় বলা হয়েছিলো, মণিপুরে মোবাইলে ইন্টারনেট ডেটা পরিষেবার উপর সাময়িক বিধিনিষেধ ১ অক্টোবর সন্ধ্যা ৭টা ৪৫ মিনিট পর্যন্ত বহাল থাকার কথা ছিল। নির্দেশিকায় এটাও জানানো হয়েছিল যে, পরিষেবা স্তব্ধ করার বিষয়টি পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, দুই ছাত্রকে অপহরণ ও হত্যার ঘটনাকে কেন্দ্র করে বিক্ষোভ ও সহিংসতায় কয়েক ডজন ছাত্র আহত হওয়ার পর ভারতের অশান্ত রাজ্য মণিপুরের রাজধানী ইম্ফলসহ কিছু জায়গায় এর আগে কারফিউ জারি করা হয়।

মণিপুরের রাজধানী ইম্ফলের একজন সিনিয়র পুলিশ কর্মকর্তা এল কাইলুন বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) বলেছেন, ‘ইম্ফল এবং অন্যান্য কয়েকটি জেলায় অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে।’

এদিকে নাম প্রকাশ না করার শর্তে আরেক পুলিশ কর্মকর্তা বলেছেন, ‘বুধবারের সংঘর্ষে ৮০ জনেরও বেশি শিক্ষার্থী আহত হয়েছে।’

তিনি বলেন, ‘সশস্ত্র জনতা গভর্নিং পার্টির একটি অফিস ভাঙচুর করার পরে পুলিশের প্রতি পেট্রোল বোমা নিক্ষেপ করে। তাই পরিস্থিতি অত্যন্ত উত্তেজনাপূর্ণ ছিল।’

রাজ্যটির কর্মকর্তারা জানিয়েছেন, ‘পাঁচ দিনের জন্য রাজ্যে মোবাইল ইন্টারনেট পরিষেবা স্থগিত করা হয়েছে।’

অন্যদিকে, গত ৩ মে প্রথম সহিংসতা শুরু হওয়ার পর থেকে মণিপুরে এ পর্যন্ত ১৮০ জনেরও বেশি নিহত হয়েছে এবং প্রায় ৫০ হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং, যিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টির (বিজেপি) একজন নেতা, কথিত হত্যাকাণ্ডের নিন্দা করেছেন এবং দোষীদের সর্বোচ্চ শাস্তির প্রতিশ্রুতি দিয়েছেন।

কুকি-জো সিভিল সোসাইটি গ্রুপের একজন মুখপাত্র বলেছেন, সর্বশেষ হত্যাকাণ্ডের বিষয়ে তাদের কাছে তাত্ক্ষণিক মন্তব্য নেই।

বিরোধী কংগ্রেস দলের নেতারা মোদি সরকারকে তার হিন্দু জাতীয়তাবাদী দল শাসিত ওই রাজ্যে সহিংসতা নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগ করেছেন।

প্রসঙ্গত, প্রায় স্বাভাবিক হয়ে আসা মণিপুরের পরিস্থিতি সেখানকার দুই ছাত্রের হত্যাকাণ্ডকে ঘিরে নতুন করে ফের উত্তপ্ত হয়ে উঠেছে।
ওই দুই ছাত্রকে অপহরণ করে খুনের ঘটনার তদন্ত করতে বুধবার (২৭ সেপ্টেম্বর) মণিপুর পৌঁছেছে সিবিআই।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার স্পেশাল ডিরেক্টর অজয় ভাটনগরের নেতৃত্বাধীন দল বিশেষ বিমানে করে বুধবার ইম্ফল পৌঁছেছেন জানা গেছে। এই ঘটনার তদন্তভার আগেই সিবিআইয়ের হাতে তুলে দিয়েছে রাজ্যটির মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের সরকার।

কুকি এবং মেইতেই সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষে গত কয়েক মাস ধরেই অশান্তির চাদরে ঢাকা পড়েছে ভারতের উত্তর-পূর্বের এই রাজ্য।

গত সোমবার নিহত দুই ছাত্রের মৃতদেহের ছবি ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। তারপর থেকেই নতুন করে উত্তেজনা ছড়ায় মণিপুরে।

সূত্রের খবর, গত ৬ জুলাই থেকে ওই দুই ছাত্র নিখোঁজ ছিল। ছবিতে দেখা গেছে, দুই সশস্ত্র আততায়ীর সঙ্গে বসে রয়েছে ওই দুই ছাত্র। অন্য একটি ছবিতে দেখা গেছে, তাদের মৃতদেহ পড়ে রয়েছে।

এনডিটিভি জানিয়েছে, ওই দুই ছাত্রের মৃতদেহ এখনও উদ্ধার করা হয়নি। ওই দুই ছাত্রকে শেষবার দেখা গিয়েছিল বিষ্ণুপুর জেলায়। অভিযোগ, ওই দুই ছাত্রকে অপহরণ করে খুন করা হয়েছে।

এই ঘটনা প্রকাশ্যে আসার পরেই নড়েচড়ে বসেছে মণিপুর সরকার। এক্স হ্যান্ডলে (টুইটার) মণিপুরের মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘রাজ্যবাসীকে আশ্বস্ত করতে চাই যে, অপরাধীদের ধরতে রাজ্য এবং কেন্দ্রীয় সরকার দ্রুত পদক্ষেপ নিচ্ছে।’

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে তিনি নিয়মিত যোগাযোগ রাখছেন বলেও জানান বীরেন সিং।

এ সম্পর্কিত আরও খবর