স্কটল্যান্ডে খালিস্তান সমর্থকদের বাধার মুখে ভারতীয় হাইকমিশনার

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-30 21:40:11

কানাডার পরে স্কটল্যান্ডে ফের প্রকাশ্যে এলো খালিস্তানি বিচ্ছিন্নতাবাদীদের সক্রিয়তা। এবার তাদের টার্গেট হয়েছেন যুক্তরাজ্যে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দুরাইস্বামী।

ব্রিটেনের ভারতীয় হাই কমিশন সূত্রে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, দুরাইস্বামীকে শুক্রবার (২৯ সেপ্টেম্বর) স্কটল্যান্ডের একটি গুরুদ্বারে প্রবেশ করতে গিয়ে বাধার মুখে পড়তে হয়।

ভারতীয় হাই কমিশনারকে গুরুদ্বার পরিচালনা সমিতির কয়েকজন সদস্য জানিয়ে দেন যে, তিনি সেখানে স্বাগত নন।

প্রাথমিকভাবে জানা গেছে, ভারতে নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী সংগঠন শিখস ফর জাস্টিসের (এসএফজে) সমর্থকরাই ওই ঘটনা ঘটিয়েছে।

খালিস্তানি নেতা হারদীপ সিং নিজ্জারের হত্যার ঘটনায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বিতর্কিত বিবৃতির পরে পর ভারত এবং কানাডার মধ্যে কূটনৈতিক টানাপড়েন চলছে। এই পরিস্থিতিতে স্কটল্যান্ডের ঘটনায় পরিস্থিতি নতুন মোড় নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সূত্রের খবর, আলবার্ট ড্রাইভে গ্লাসগো গুরুদ্বার কমিটির সঙ্গে বৈঠকের জন্য গিয়ে খালিস্তানপন্থীদের বিক্ষোভের মুখে পড়তে হয় ব্রিটেনের ভারতীয় হাই কমিশনারকে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেনসহ কয়েকটি দেশে সক্রিয় রয়েছে বিচ্ছিন্নতাবাদী সংগঠন এসএফজে। পাঞ্জাবের মধ্যে ‘স্বাধীন এবং সার্বভৌম’ রাষ্ট্র গড়ার দাবি তুলেছে তারা।

২০১৯ সালের ১০ জুলাই এসএফজেকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে ভারতের কেন্দ্রীয় সরকার। তারা জানায়, ওই সংগঠন ভারতের সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতার জন্য বড়সড় হুঁশিয়ারি।

২০২০ সালে সংগঠনের নেতা পান্নুনকে জঙ্গি ঘোষণাও করে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তাকে আটক করতে ইন্টারপোলকে ‘রেড নোটিস’ জারি করার অনুরোধও জানায় ভারত। যদিও এ বিষয়ে আরও তথ্য চেয়ে ওই আবেদন ফেরত পাঠায় ইন্টারপোল।

এ সম্পর্কিত আরও খবর