তিউনিসিয়ার কারাবন্দি বিরোধী নেতার অনশন শুরু

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-29 22:19:41

জাওহের বেন এমবারেকের সঙ্গে সংহতি জানিয়ে কারাগারের ভেতরে তিন দিনের অনশন শুরু করেছেন তিউনিসিয়ার বিশিষ্ট বিরোধী নেতা এবং দেশটির পার্লামেন্টের সাবেক স্পিকার রাশেদ ঘান্নৌচি।

প্রসঙ্গত, এমবারেক হলেন ঘান্নৌচি সহকর্মী রাজনৈতিক বন্দী এবং বিরোধী জোট ন্যাশনাল স্যালভেশন ফ্রন্টের প্রধান।

রাষ্ট্রীয় নিরাপত্তার বিরুদ্ধে উসকানি ও ষড়যন্ত্রের অভিযোগে গত এপ্রিল থেকে ঘান্নৌচি বন্দী রয়েছেন, যে অভিযোগকে তার সমর্থকরা ভিত্তিহীন বলে দাবি করেছেন।

তিনি তিউনিসিয়ার প্রেসিডেন্ট কাইস সাইদের একজন কট্টর সমালোচক বলে জানিয়েছে আল-জাজিরা।

৮২ বছর বয়সি ঘান্নৌচি, যিনি তিউনিসিয়ার মুসলিম ডেমোক্র্যাট এন্নাহদা পার্টির প্রধান, তিনি ২০১৯ সালের নির্বাচনের পর থেকে সংসদের স্পিকার ছিলেন।

তাকে গত মে মাসে তার অনুপস্থিতিতে তাকে এক বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছিল, কারণ তিনি বিচার বিভাগের সামনে উপস্থিত হতে অস্বীকার করেছিলেন।

এন্নাহদা পার্টির এক বিবৃতিতে শুক্রবার (২৯ সেপ্টেম্বর) বলা হয়েছে, ঘান্নৌচি সব রাজনৈতিক বন্দীদের মুক্তি এবং তাদের বিরুদ্ধে অবিচারের অবসান দাবিতে অনশন শুরু করেছেন।

ওই বিবৃতিতে ঘান্নৌচি এবং বিরোধী জোট ন্যাশনাল স্যালভেশন ফ্রন্টের প্রধান জাওহের বেন এমবারেকের সঙ্গে একাত্মতা প্রকাশ করা হয়েছে।

এমবারেক চার দিন আগে নিজের অনশন শুরু করেছেন। তিনি বন্দীদের স্বাস্থ্য ও সুরক্ষার জন্য অনশনের বিপরীতে তার যেকোনও ক্ষতির জন্য কর্তৃপক্ষকে দায়ী করেছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, বেশিরভাগ রাজনৈতিক বন্দীকে অভ্যুত্থান কর্তৃপক্ষ বিনা বিচারে বন্দী করেছে বা বানোয়াট মামলায় জিজ্ঞাসাবাদ করেছে, যার একমাত্র উদ্দেশ্য রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের নির্মূল করা।

তার আইনজীবী দালিলা এমসাদ্দেক ফেসবুক পোস্টে বলেছেন, এমবারেক বিচারের আগেই কারাগারে সাত মাসেরও বেশি সময় কাটিয়েছেন। তার অনশন সন্ত্রাস বিরোধী বিভাগের তদন্তকারী বিচারকের নেতৃত্বে বিচারিক প্রহসনের বিরুদ্ধে।

পুলিশ চলতি বছর রাষ্ট্রীয় নিরাপত্তার বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে ২০ জনেরও বেশি রাজনৈতিক ব্যক্তিত্বকে গ্রেপ্তার করেছে, যার মধ্যে ঘন্নৌচিও রয়েছেন।

গ্রেফতারকৃতদের মধ্যে আইনজীবী, ব্যবসায়ী এবং সাইদের সমালোচনার প্ল্যাটফর্ম দেওয়ার জন্য সুপরিচিত একটি জনপ্রিয় রেডিও স্টেশনের প্রধানও রয়েছেন।

ঘান্নৌচির আইনজীবী বলেছেন, গত বছর এন্নাহদা পার্টির এক সদস্যের অন্ত্যেষ্টিক্রিয়ার ওই মৃত সহকর্মীর প্রশংসা করার কারণে ঘান্নৌচির বিরুদ্ধে ওই অভিযোগ আনা হয়েছিল।

প্রশংসা বাক্যে ঘান্নৌচি বলেছিলেন, ওই মৃত ব্যক্তি কোনও শাসক বা অত্যাচারীকে ভয় পেতেন না। তিনি শুধুমাত্র আল্লাহকে ভয় পেতেন।

‘ফ্রি ঘন্নৌচি’ একটি অনলাইন প্রচারাভিযান-যা বিরোধী নেতার মুক্তির আহ্বান জানিয়ে শুক্রবার একটি বিবৃতি প্রকাশ করে সাইদকে অনশন ধর্মঘটের পরিণতির জন্য সম্পূর্ণরূপে দায়ী করেছে।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, সকল রাজনৈতিক বন্দীদের স্বাধীনতা ও মর্যাদার জন্য অনশন করা রাশেদ ঘন্নৌচির জন্য কোনও নতুন বিষয় নয়। তিনি চার দশকেরও বেশি সময় ধরে স্বাধীনতা, ন্যায়বিচার এবং অন্যান্য মহৎ মানবিক মূল্যবোধের জন্য সংগ্রাম করে কাটিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর