কানাডার নাগরিকদের ভিসা পরিষেবা স্থগিত করল ভারত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-21 13:33:11

শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হারদিপ সিং নিজ্জার হত্যার জেরে ভারত ও কানাডার মধ্যে চলমান দ্বন্দ্ব পৌঁছেছে চরমে। এবার কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা স্থগিত করেছে ভারত সরকার।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র এক বিজ্ঞপ্তিতে জানায়, পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত কানাডিয়ানদের ভিসা পরিষেবা বন্ধ থাকবে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, প্রক্রিয়াগত কারণ দেখিয়ে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভারতের সব ভিসা পরিষেবা স্থগিত করেছে কানাডা সরকার।

প্রসঙ্গত, শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হারদিপ সিং নিজ্জার মৃত্যুর ঘটনায় ভারত সরকারকে দায়ী করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এর পর থেকেই দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ব্যাপক অবনতি হয়েছে। কানাডার এই অভিযোগ অস্বীকার করেছে নয়াদিল্লি। পাল্টা কানাডা সরকারের বিরুদ্ধে ভারত বিরোধী কার্যকলাপে যুক্ত খলিস্তানিদের সমর্থন করার অভিযোগ উঠেছে। এমন পরিস্থিতিতেই কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা বন্ধ করল ভারত। কোভিড অতিমারির পর এই প্রথম কানাডার জন্য ভিসা পরিষেবা স্থগিত রাখল নয়াদিল্লি।

বুধবার (২০ সেপ্টেম্বর) কানাডার বেশ কিছু এলাকায় ভারতীয়দের না যেতে পরামর্শ দিয়েছিল নয়াদিল্লি। ‘কানাডায় ভারত-বিরোধী কর্মকাণ্ড এবং রাজনৈতিক প্রশ্রয়ে ঘটে চলা ঘৃণামূলক অপরাধ এবং হিংসা’র ঘটনার জেরেই এই নির্দেশ দেওয়া হয়েছিল।

চলতি বছরের জুনে ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে নিজ্জারকে গুরুদ্বারের পার্কিং লটে গুলি করে খুন করার অভিযোগ উঠে। শিখ ফর জাস্টিট (এসজেএফ)-এর মতে বিচ্ছিন্নতাবাদী সংগঠনের প্রধান ছিলেন তিনি। এই হত্যার জন্য ভারতকে দায়ী করে ওই খালিস্তানি সংগঠন। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মুখে সেই কথার প্রতিফলন দুই দেশের সম্পর্কেও প্রভাব ফেলতে শুরু করেছে।

এ সম্পর্কিত আরও খবর