দেরনায় ভেসে আসছে লাশ, নিখোঁজদের সন্ধানে উদ্ধার কাজ অব্যাহত

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-17 21:46:30

লিবিয়ার দেরনা শহরের নিখোঁজ ব্যক্তিদের খুঁজে বের করার মরিয়া অনুসন্ধান অব্যাহত রয়েছে। আল-জাজিরা জানিয়েছে, দেরনার সমুদ্র তীরে এখনও মৃতদেহ ভেসে আসছে এবং বাকি মৃতদেহগুলো ধ্বংসস্তূপের নীচে পঁচে যাচ্ছে।

জাতিসংঘ রবিবার (১৭ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে বলেছে, শুধুমাত্র দেরনায় মৃতের সংখ্যা বেড়ে ১১,৩০০ জনে পৌঁছেছে।

লিবিয়ার রেড ক্রিসেন্টের বরাতে জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের অফিস (ওসিএইচএ) জানিয়েছে, বিধ্বস্ত ওই শহরের আরও ১০,১০০ জন নিখোঁজ রয়েছে।

ওসিএইচএ-এর প্রতিবেদনে বলা হয়েছে, আগামী দিন এবং সপ্তাহগুলোতে এই পরিসংখ্যান বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ, অনুসন্ধান ও উদ্ধারকারী কর্মীরা বেঁচে থাকা ব্যক্তিদের খুঁজে বের করতে অক্লান্ত পরিশ্রম করছেন।

দেরনায় সর্বশেষ মৃতের সংখ্যা এমন সময় এলো, যখন লিবিয়ায় আন্তর্জাতিক সাহায্য আসতে শুরু করেছে। সেখানে জাতিসংঘ, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের দেশগুলো বাস্তুচ্যুত হওয়া ৪০,০০০ মানুষকে ত্রাণ প্রদান করছে।

ওই সাহায্যের মধ্যে রয়েছে প্রয়োজনীয় ওষুধ, খাবার, তাঁবু, কম্বল এবং স্বাস্থ্যবিধি কিট এবং বডি ব্যাগ পরিষ্কার করতে সাহায্য করার জন্য ভারী যন্ত্রপাতি।

নিখোঁজ ব্যক্তিদের শনাক্তকরণের দায়িত্বে থাকা কর্মকর্তা কামাল আল-সিউই বলেছেন, ধ্বংসস্তূপের নিচ থেকে ১০টিসহ সমুদ্র উপকূল থেকে গত তিন দিনে ৪৫০টিরও বেশি লাশ উদ্ধার করা হয়েছে।

রয়টার্স নিউজ এজেন্সিকে তিনি বলেন, ‘উদ্ধার কাজ চলমান রয়েছে এবং সেটি খুব, খুব, খুব জটিল কাজ। আমার মতে, এই অপারেশন শেষ করতে মাস এবং বছর প্রয়োজন।’

এদিকে, বিপর্যয়ের এক সপ্তাহ পর জীবিতদের খুঁজে পাওয়ার আশা ক্ষীণ হয়ে আসছে।

আল-জাজিরার মোহামেদ আল-বাক্কালি দেরনা থেকে জানিয়েছেন, তিনি শনিবার সকালে উপকূল থেকে অন্তত ১০টি লাশ উদ্ধার করতে দেখেছেন। সেখানে জীবিত ব্যক্তিকে খুঁজে পাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। উদ্ধারকারীরা জীবিতদের পরিবর্তে মৃতদেহই খুঁজে বেশি পাচ্ছেন।

ঝড় ড্যানিয়েল দ্বারা সংঘটিত বিধ্বংসী বন্যা লিবিয়ায় দুর্বল অবকাঠামোর কারণে আরও আগ্রাসী রূপ নিয়েছিল।

অন্যদিকে, একটি ইতালীয় নৌবাহিনী জাহাজ তাঁবু, কম্বল, পানির পাম্প এবং ট্রাক্টরের সরবরাহসহ দেরনায় নোঙ্গর করেছে।

এ সম্পর্কিত আরও খবর