লিবিয়ায় ঝড় ড্যানিয়েলের আঘাতে নিহত অন্তত ১৫০

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-11 22:57:01

লিবিয়ার পূর্বাঞ্চলের শহন দেরনায় একটি শক্তিশালী ঝড় ও বন্যার কারণে অন্তত ২ হাজার মানুষের মৃত্যুর আশঙ্কা করছেন পূর্ব লিবিয়াভিত্তিক স্বঘোষিত সরকারের প্রধানমন্ত্রী ওসামা হামাদ।

তিনি সোমবার (১১ সেপ্টেম্বর) আরও বলেছেন, শহরটির হাজার হাজার মানুষ নিখোঁজ রয়েছে। যদিও তিনি তার আশঙ্কার বিপরীতে কোনও প্রমাণ দেখাতে পারেননি।

এদিকে, লিবিয়ার অন্যত্তম প্রধান শহর বেনগাজির রেড ক্রিসেন্টের প্রধান কাইস ফাকেরি নিশ্চিত করেছেন যে, ঝড় ড্যানিয়েলের আঘাতে দেরনা শহরে অন্তত ১৫০ জনের মৃত্যু হয়েছে।

দেরনা পৌরসভা বলেছে, শহরে দুটি বাঁধ ভেঙে পড়েছে এবং অনলাইনে পোস্ট করা ভিডিওগুলোতে দেখা গেছে যে, পাহাড়ি ঢলে ওয়াদি দেরনা বরাবর সব আবাসিক ব্লকগুলো ধ্বংস হয়ে গেছে।

আল-জাজিরার রিপোর্টার মালিক ট্রেনা বলেছেন, ‘ডেরনা শহরটি সম্পূর্ণরূপে পাহাড় দ্বারা বেষ্টিত এবং পাহাড়ি ঢলে শহরটির বাঁধগুলি ভেঙে পড়েছে।’

সোশ্যাল মিডিয়ার ফুটেজে দেখা গেছে, রবিবার ও সোমবার বেনগাজি, সুসা, বায়দা, আল-মারজ এবং দেরনা শহরে ড্যানিয়েল আঘাত হানার পর লোকজন গাড়ির ছাদে আশ্রয় নিয়েছে।

দেরনার বাসিন্দা আহমেদ মোহাম্মদ সোমবার বলেন, ‘আমরা ঘুমিয়ে ছিলাম। আমরা জেগে উঠে দেখতে পেলাম পানি আমাদের বাড়িটি ঘিরে ফেলেছে। আমরা তখন বের হওয়ার চেষ্টা করেছি।’

দেরনার বাইরে পূর্বাঞ্চলীয় শহর বায়দাতে কমপক্ষে ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ওই মৃত্যুর খবর নিশ্চিত করেছে শহরটির প্রধান চিকিৎসা কেন্দ্র।

লিবিয়ার অ্যাম্বুলেন্স ও ইমার্জেন্সি কর্তৃপক্ষ জানিয়েছে, উত্তর-পূর্ব লিবিয়ার উপকূলীয় শহর সুসায় আরও সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে এবং শাহাট্ট ও ওমর আল-মোখতার শহরে আরও সাতজনের মৃত্যু হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর