চীনের জেঝিয়াং বিশ্ববিদ্যালয়ে মহান বিজয় দিবস উদযাপিত

এশিয়া, আন্তর্জাতিক

মোহাম্মাদ আনিসুর রহমান | 2023-09-01 09:33:43

 

চীন থেকে: ত্রিশ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে এবং সম্ভ্রমহারা মা-বোনের আর্তনাদের মধ্যদিয়ে ১৬ ডিসেম্বর, ১৯৭১ সবুজ বাংলাদেশের আকাশে স্বাধীনতার রক্তিম সূর্য উদিত হয়েছিল। একটি স্বাধীন-সার্বভৌম দেশ হিসাবে বিশ্বের মানচিত্রে স্থান করে নিয়েছিল আমাদের প্রাণের বাংলাদেশ।

মুক্তিযুদ্ধের সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা ও জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে চীনের জেঝিয়াং ইউনিভার্সিটিতে পিএইচডি ও পোস্ট ডক্টরাল গবেষকদের সংগঠন 'বাংলাদেশ স্টুডেন্টস এণ্ড স্কলারস এসোসিয়েশন'-এর সার্বিক সহযোগিতায় এবং এসোসিয়েশনের সভাপতি মো: কামরুল হাসান ও সাধারণ সম্পাদক মো: মোসফেক-উল-হাসানের তত্ত্বাবধানে  ৪৮তম মহান বিজয় দিবস পালন করা হয়।

এদিন সকাল ১১টায় অ্যাসোসিয়েশনের সদস্য ও তাদের পরিবারবর্গ একসাথে দুপুরের খাবার গ্রহণের পর বিশ্ববিদ্যালয়ের একটি নির্দিষ্ট স্থানে সমবেত হয়ে বাংলাদেশের লাল-সবুজের ছোট-বড় পতাকা নিয়ে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয় । প্রবাস জীবনে বিজয় দিবস উদযাপনের জন্য সকলে অন্য রকম আবেগে আপ্লুত হয়ে পড়েন। পরিশেষে দেশ ও দেশের মানুষের আগামী দিনের উন্নয়ন, শান্তি ও সমৃদ্ধি কামনা করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

মোহাম্মাদ আনিসুর রহমান: পি.এইচ.ডি গবেষক, জেঝিয়াং ইউনিভার্সিটি, চীন

 

এ সম্পর্কিত আরও খবর