রাহুল গান্ধীকে উচ্ছেদের নোটিশ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 18:48:54

লোকসভার সদস্য পদ বাতিল হওয়ার পর রাহুল গান্ধীকে সরকারি বাংলো ছাড়তে নোটিশ দেওয়া হয়েছে।

সোমবার (২৭ মার্চ) কংগ্রেস নেতাকে নোটিশ দিয়েছে লোকসভার হাউজ়িং কমিটি। ২০০৪ সাল থেকে লোকসভার সদস্য সদস্য ছিলেন রাহুল। সেই সূত্রে দিল্লিতে ১২ তুঘলক রোডে রাহুলের জন্য সরকারি বাংলো বরাদ্দ করা হয়েছিল। গত ২৩ মার্চ রাহুলের সদস্য সদস্য পদ খারিজ করেন লোকসভার স্পিকার ওম বিড়লা। এর পরই সেই বাংলো খালি করতে নোটিশ দেওয়া হল সনিয়া-পুত্রকে।

আগামী ১ মাসের মধ্যে সরকারি বাংলো ছাড়তে রাহুলকে নোটিশ দেওয়া হয়েছে। যদিও রাহুলের তরফ থেকে দাবি করা হয়েছে যে, এমন কোনও নোটিশ তারা পাননি।

মোদি’ পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের কারণে গত বৃহস্পতিবার রাহুলকে ২ বছরের জেলের সাজা শুনিয়েছে গুজরাটের সুরত জেলা আদালত। তারই ভিত্তিতে ভারতীয় সংবিধানের ১০২(১)-ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-র ৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী শুক্রবার রাহুলের সদস্য সদস্য পদ খারিজ করেছেন লোকসভার স্পিকার ওম বিড়লা।

সদস্য সদস্য পদ খারিজ হওয়ার পর শুক্রবার বিকেল ৫টা ২৭ মিনিট নাগাদ টুইট করেছিলেন সনিয়া-পুত্র। লিখেছিলেন, ‘দেশের কণ্ঠস্বরের জন্য লড়াই করছি। প্রতিটি মূল্য চোকাতে প্রস্তুত।’

এরপর, শনিবার সংবাদ সম্মেলনে রাহুল বলেন, মোদি-আদানি সম্পর্ক নিয়ে সংসদে প্রশ্ন তোলাতেই নিশানা করা হয়েছে তাকে। তিনি এ-ও জানান যে, সংসদে তার পরের বক্তৃতা নিয়ে প্রধানমন্ত্রী ভীত, তাই তার সদস্য সদস্য পদ খারিজ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর