হন্তারক শৈত্য কবলিত উত্তর আমেরিকা!

, আন্তর্জাতিক

মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 22:28:36

পৃথিবীর উত্তর গোলার্ধ প্রবল শীতে নিমজ্জিত। মিডিয়ার খবরে প্রকাশিত হয়েছে হন্তারক শৈত্য কবলিত উত্তর আমেরিকার ধবল চেহারা। ক্রমশ প্রাণঘাতী হয়ে উঠছে উত্তর-পূর্ব আমেরিকার পরিস্থিতি। তাপমাত্রা কমে দাঁড়িয়েছে মাইনাস ৪৬ ডিগ্রিতে। বোস্টনে জারি হয়েছে জরুরি অবস্থা। স্বাভাবিক জনজীবন থমকে গিয়েছে শীতের প্রচণ্ড ছোবলে।

শুধু বড় শহরই নয়, তুষার জমে সৃষ্ট বরফের কামড়ে জমে গেছে মার্কিনমুলুক ও কানাডার একাধিক এলাকায়। তাপমাত্রা মাইনাস ৪৬ ডিগ্রিতে দাঁড়িয়েছে। তাপমাত্রা আরও নামতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আমেরিকার আবহাওয়াবিদরা।

শীতের পরিস্থিতি এতটাই ঘোরালো হয়েছে যে, বাধ্য হয়ে বন্ধ রাখতে হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। আমেরিকার জাতীয় আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, দেশে উদ্ভূত পরিস্থিতি ইতিহাসে বিরল। ভেঙে দিতে পারে অতীতের সমস্ত শীতের রেকর্ড। 

উত্তর-পূর্ব আমেরিকার ম্যাসাচুসেটস, কানেকটিকাট, রোড আইল্যান্ড, নিউ হ্যাম্পশায়ার, ভার্মন্ট এবং নিউ ইংল্যান্ডের (England) ছয়টি রাজ্যে বরফের কামড় বাড়তে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে। এই অঞ্চলগুলিতে প্রায় ১৬ মিলিয়ন লোকের বসবাস। 

এদিকে, খারাপ আবহাওয়ার জন্য শুক্রবার থেকে নিউ ইংল্যান্ডের দু’টি বৃহত্তম শহর ম্যাসাচুসেটস, বোস্টন এবং ওরচেস্টারের স্কুলগুলো সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন।

এ যেন চলে যাওয়ার আগে শীতের দুর্ধর্ষ 'রিভার্স স্যুইং'! ফেব্রুয়ারির শুরুতেই নামছে তাপমাত্রার পারদ। এমনটি আগে কখনও হয় নি উত্তর আমেরিকায়। জলবায়ুর ভারসাম্যহীনতার কারণেই শীতের দেশটিতে বেড়েছে অকল্পনীয় শীতের দাপট।

পরিস্থিতির সঙ্কুলতা বিবেচনায় নেওয়া হচ্ছে বাড়তি সতর্কতা। তাপমাত্রায় হিমাঙ্কের অনেক নীচে নামায় শিশুরা যাতে বাইরে বের না হয়, সে ব্যাপারে সতর্ক করা হয়েছে। বাইরে বের হলে সেক্ষেত্রে হাইপোথার্মিয়া এবং ফ্রস্টবাইটের ঝুঁকি দেখা দিতে পারে বলে প্রশাসনের তরফে সতর্কবার্তা দেওয়া হয়েছে। 

শুধু স্কুল নয়, একই সঙ্গে বন্ধ রাখা হয়েছে মার্কেটপ্লেস আর মিউজিয়ামও। পরিস্থিতি এতটা ভয়ানক যে, বোস্টনে জুরুরি অবস্থা ঘোষণা করেছেন শহরের মেয়র মিশেল উ। শহরের ৬ লক্ষের বেশি বাসিন্দাকে উষ্ণতম স্থানে নিয়ে যাওয়ার পরিকল্পনার কথা ঘোষণা করেছেন তিনি। তাপমাত্রার পারদ আরও নামতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বোস্টনের মেয়র। এর ফলে পরিস্থিতি ভয়ানক হতে পারে বলে মনে করছেন তিনি। 

উত্তর-পূর্ব আমেরিকা এখনই শৈত্যপ্রবাহ থেকে যে রেহাই পাচ্ছে না, তার পূর্বাভাস দিয়েছে আমেরিকার আবহাওয়া দফতর। তারা জানিয়েছেন, আমেরিকার সমভূমির উপর তৈরি হওয়া একটি আর্কেটিক ঢেউ পূর্ব কানাডা পর্যন্ত বিস্তৃত ছিল। এর ফলে তাপমাত্রার পারদের এই পতন বলে দফতরের তরফে জানানো হয়েছে।

মার্কিন আবহাওয়া দফতরের পক্ষ থেকে এক বিবৃতিতে আরো জানানো হয়েছে, গত শুক্রবার বোস্টনের তাপমাত্রা ছিল মাইনাস ১৩ ডিগ্রি সেলসিয়াস। ম্যাসাচুসেটসে তাপমাত্রার পারদ নেমে দাঁড়ায় মাইনাস ১৬ ডিগ্রিতে। আগামী দিনে পারদ আর নিম্মমুখীর সম্ভাবনা বলে জানানো হয়েছে। 

প্রসঙ্গত, গত ডিসেম্বর মাসে ভয়ঙ্কর তুষার ঝড়ে আমেরিকার একাধিক অঞ্চলের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছিল। তুষারঝড়ের কারণে আমেরিকার রাস্তায় পুরু বরফের আস্তরণ জমে। কোথাও কোথাও তার উচ্চতা ছিল ৮ থেকে ১০ ফুট। এর ফলে বিপর্যস্ত হয়ে পড়েছিল দেশের যোগাযোগ ও পরিবহণ ব্যবস্থা।

উল্লেখ্য, দক্ষিণ এশিয়া তথা বাংলাদেশেও শীত চলে যাওয়ার আগে আরেকবার কামড় বসাতে পারে বলে জানানো হয়েছে স্থানীয় আবহাওয়া দফতরের পক্ষ থেকে। বলা হচ্ছে, শীতের কামব্যাক হতে পারে। এরই সঙ্গে বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে বৃষ্টির ভ্রুকুটির লক্ষণও রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর