মোদি-জেলেনস্কির ফোনালাপ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 10:04:58

ইউক্রেনে শান্তি ফেরানোর প্রক্রিয়া বাস্তবায়নে ভারতের ওপরে আস্থা রাখছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কি।

সোমবার (২৬ ডিসেম্বর) এক টুইটবার্তায় এ কথা জানিয়েছেন খোদ ইউক্রেনের প্রেসিডেন্ট। ওই টুইটে তিনি জানিয়েছেন, মোদির সঙ্গে টেলিফোনে কথা হয়েছে তার। সোমবার এই বার্তালাপের সময় মোদিকে আসন্ন জি২০ সম্মেলনের সভাপতিত্ব নিয়েও শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

জেলেনস্কি লিখেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনে কথা হয়েছে। জি২০-র সভাপতিত্বের সাফল্য কামনা করি। সেই সঙ্গে তিনি আরও লিখেছেন, এই মঞ্চেই (জি২০) আমি (ইউক্রেনে) শান্তি প্রক্রিয়ার বিষয়ে ঘোষণা করেছিলাম। এবং এখন এর বাস্তবায়নে ভারতের অংশগ্রহণের দিকেই তাকিয়ে রয়েছি। জাতিসংঘের (ভারতের) সাহায্য এবং সমর্থনের জন্য ধন্যবাদ জানাই।

চলতি বছরের ফেব্রুয়ারি থেকে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে জেলেনস্কির দেশকে সমর্থন জানিয়েছে আমেরিকাসহ বহু পশ্চিমা দেশ। যুদ্ধের মধ্যে সম্প্রতি জেলেনস্কির আমেরিকা সফরেও আবার সে কথা উল্লেখ করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। দীর্ঘ ১০ মাস পেরিয়ে গেলেও দু’দেশের মধ্যে শান্তি প্রক্রিয়ার বিষয়টি অধরাই থেকে গিয়েছে।

যদিও পুতিনের দাবি, যুদ্ধের অবসান করতে চায় রাশিয়া। তবে বাস্তবে তা হয়নি। উল্টো বড়দিনের আগে ইউক্রেনের বিরুদ্ধে হামলা আরও জোরদার করেছে রাশিয়া।

প্রসঙ্গত, এর আগে গত ১৬ ডিসেম্বর পুতিনের সঙ্গে ফোনে কথা হয়েছিল মোদির। সংবাদমাধ্যমের দাবি, ওই কথোপকথনে ইউক্রেনে শান্তি ফেরানোর প্রসঙ্গে আলাপ আলোচনা এবং কূটনৈতিক মাধ্যমের ওপরে জোর দেওয়ার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

এ সম্পর্কিত আরও খবর