হিজাবহীন নারীকে সেবা, চাকরি গেল ব্যাংক ম্যানেজারের!

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 04:03:53

সরকারি নির্দেশ অমান্য করে হিজাববিহীন এক নারীকে ব্যাংকিং সেবা দেওয়ার ‘অপরাধে’ ইরানের এক ব্যাংক ম্যানেজারকে চাকরি থেকে ছাঁটাই করা হল।

রোববার (২৭ নভেম্বর) এ খবর জানিয়েছে সে ইরানের স্থানীয় সংবাদ সংস্থা।

ইরানের মেহর নিউজ় এজেন্সির প্রতিবেদন অনুযায়ী, রাজধানী তেহরানের অদূরে কোওম প্রদেশের একটি ব্যাংকে বৃহস্পতিবার হিজাব ছাড়াই ঢুকেছিলেন ওই গ্রাহক। তাকে সেবা দেন ওই ব্যাংকের ম্যানেজার। সমাজিক যোগাযোগ মাধ্যমে সে ছবি ছড়িয়ে পড়তেই তড়িঘড়ি ওই ম্যানেজারকে সরিয়ে দেওয়া হয়। কোওম প্রদেশের গর্ভনর আহমেদ হাজিজাদের নির্দেশেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে ওই সংবাদ সংস্থা। প্রশাসনের দাবি, সমাজিক যোগাযোগ মাধ্যমে ওই হিজাবহীন নারীর ছবি ঘিরে বিরূপ প্রতিক্রিয়া তৈরি হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের জুলাই থেকে ইরানের সব রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে হিজাব পরা বাধ্যতামূলক বলে নির্দেশ দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। অতি রক্ষণশীল বলে পরিচিত রাইসির সেই নির্দেশ পালনে ইরানজুড়ে নীতি পুলিশদের চোখরাঙানি চলছে বলে অভিযোগ।

এমনকি, হিজাব ছাড়া তেহরানের রাস্তায় নামায় ২২ বছরের মাহশা আমিনিকে থানায় তুলে নিয়ে গিয়ে অত্যাচার করা হয় বলেও দাবি। ১৬ সেপ্টেম্বর পুলিশি হেফাজতে থাকাকালীন তার মৃত্যুর পর প্রতিবাদের আগুন জ্বলে ওঠে ইরানসহ বিশ্বের নানা প্রান্তে। ইরানের রাস্তায় নেমে বোরখা, হিজাব পুড়িয়ে, চুল কেটে বিক্ষোভ দেখান প্রতিবাদীরা।

অভিযোগ, হিজাব-বিরোধীদের দমাতে দমননীতির প্রয়োগ করছে ইরান প্রশাসন। মানবাধিকার সংগঠন ‘ইন্টারন্যাশনাল হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট’ (আইএইচআরএম)-এর দাবি, পুলিশের দমননীতির জেরে ২ নভেম্বর পর্যন্ত ৭২৭ জন প্রাণ হারিয়েছেন। নিহতদের মধ্যে ৪০ জন শিশুও রয়েছে বলে দাবি আইএইচআরএম-এর।

এ সম্পর্কিত আরও খবর