ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত বেড়ে ২৬৮, বেশিরভাগই শিশু

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 07:22:44

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে ভূমিকম্পে নিহত বেড়ে ২৬৮ জনে দাঁড়িয়েছে। যার বেশিরভাগই স্কুলশিক্ষার্থী।

মঙ্গলবার (২২ নভেম্বর) ইন্দোনেশিয়ার জাতীয় বিপর্যয় মোকাবিলা সংস্থার সর্বশেষ তথ্যে ১৫২ জন এখনও নিখোঁজ রয়েছে বলে জানানো হয়েছে। খবর বিবিসি।

স্থানীয় সময় সোমবার (২১ নভেম্বর) সকালে পশ্চিম জাভা দ্বীপে এ ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৬।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভূমিকম্পটি জাকার্তায় কয়েক সেকেন্ড ধরে অনুভূত হয়েছে। এ সময় নগরীর প্রধান বাণিজ্যিক এলাকার দফতরগুলো থেকে কিছু লোককে সরিয়ে নেওয়া হয়।

দেশটির জিওফিজিক্স এজেন্সি (বিএমকেজি) জানিয়েছে, পশ্চিম জাভার সিয়ানজুড় শহরে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীর ভূমিকম্পটির উৎপত্তি।

দুর্ঘটনায় বেঁচে যাওয়া স্কুলশিক্ষার্থী আপ্রিজাল মুলাইদি (১৪) বলেছে, যখন ভূমিকম্প আঘাত হানে তখন সে স্কুলে ছিল। তিনি বলেন, ভূমিকম্পে স্কুল কক্ষটি ধসে পড়ে। এ সময় ধ্বংসস্তূপের নিচে আমার পা চাপা পড়ে যায়। একপর্যায়ে বন্ধু জুলফিকার তাকে ধাক্কা দিয়ে নিরাপদে সরিয়ে দিলে সে বেঁচে যায় বলে জানায় আপ্রিজাল মুলাইদি। কিন্তু আটকে পড়া জুলফিকার সেখানেই প্রাণ হারায়।

ভূমিকম্পে নিহত ব্যক্তিদের বেশির ভাগই স্কুলশিক্ষার্থী বলে নিশ্চিত করেছেন ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থার (বিএনপিবি) সদস্য হেনরি আলফিয়ানদি। তিনি বলেছেন, হতাহতদের মধ্যে শিশুদের সংখ্যা বেশি ছিল। কারণ, বেলা ১টার দিকে তারা সবাই স্কুলে ছিল।

কর্মকর্তারা বলছেন, এক হাজারেরও বেশি মানুষ আহত হয়েছেন। ২২ হাজারেরও বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ৫৮ হাজারেরও বেশি মানুষ এই অঞ্চল ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে।

সোমবারের ওই ভূমিকম্প ইন্দোনেশিয়ার সবচেয়ে জনবহুল প্রদেশটির পাহাড়ি এলাকায় আঘাত হানে। এতে পার্শ্ববর্তী সিয়ানজুর শহরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ভূমিধসের ফলে অন্তত একটি গ্রাম মাটিচাপা পড়ে।

এ সম্পর্কিত আরও খবর