জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্রে জাতিসংঘের পরমাণু পরিদর্শকরা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 17:09:10

ইউক্রেনের রাশিয়ান-নিয়ন্ত্রিত জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনে গেছেন জাতিসংঘের আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) পরিদর্শকরা।

বুধবার (১ সেপ্টেম্বর) তারা সেখানে পৌঁছেছেন বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার মিশনের প্রধান রাফায়েল গ্রসি বলেন, গোলাগুলির কারণে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। এদিকে, রাশিয়া ও ইউক্রেন একে অপরকে নাশকতার চেষ্টার অভিযোগ করেছে।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলে অবস্থিত জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্র ইউরোপের বৃহত্তম পারমাণবিক কেন্দ্র। ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ করার পরপরই এটি রাশিয়ার দখলে।

ইউক্রেনের কর্মীরা যারা কারখানাটি পরিচালনা করছেন তারা বলেছেন, রাশিয়ান সৈন্যরা এটিকে একটি সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করেছে এবং শ্রমিকদের বন্দুকের মুখে বন্দী করে রাখা হয়েছে।

জাপোরিঝিয়া শহরটির নিয়ন্ত্রণ এখনও ইউক্রেনের হাতে। তবে বিদ্যুৎ কেন্দ্রটির অবস্থান ৩৪ কিলোমিটার দূরের নিপার নদীর অপর তীরে। এই কেন্দ্রটির নিয়ন্ত্রণ রুশ সামরিক বাহিনীর হাতে।

জাপোরিঝিয়ায় পৌঁছানোর আগে টুইটারে দেওয়া পোস্টে রাফায়েল গ্রোসি বলেন, আমাদের অবশ্যই ইউক্রেন ও ইউরোপের সবচেয়ে বড় এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সুরক্ষা নিশ্চিত করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর