সংসদের পথে ভারতীয় কৃষকরা

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 05:51:35

ঋণ মওকুফ ও কৃষি পণ্যের দাম বাড়ানোর দাবিতে ভারতের ১০ হাজারেরও বেশি কৃষক সেদেশের সংসদ ভবনের দিকে পদযাত্রা শুরু করেছেন।

শুক্রবার (৩০ নভেম্বর) কৃষকরা এ পদযাত্রা শুরু করেছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা। ২০১৯ সালে ভারতের সাধারণ নির্বাচনকে সামনে রেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কৃষকদের এ আন্দোলন চাপে ফেলেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

টেকসই ও সর্বব্যাপী কৃষির জন্য পরামর্শক জোটের কবিতা কুরুগাতি সংবাদ সংস্থা রয়টার্সকে বলেন, ‘আমরা কৃষকদের আইনগত অধিকার দাবি করছি। বিশেষ করে সুবিধাবঞ্চিত প্রান্তিক ও মহিলা কৃষি কর্মীদের জন্য। কৃষকদেরকে ঋণ থেকে মুক্ত করতে ভূমির ওপর তাদের নিরাপদ মালিকানা ও তাদের উৎপাদিত পণ্যের ভালো দামের ব্যবস্থা করা প্রয়োজন।

কৃষকদের আত্মহত্যা রোধ করতে ও ঋণ থেকে মুক্ত হওয়ার জন্যই কৃষকরা এ আন্দোলন করছেন বলে দাবি করছেন আয়োজকরা।

তারা বলছেন, ৮০ হাজারের মত কৃষক দুই দিনব্যাপী এ আন্দোলনে অংশ নিয়ে ছিলেন, যেটি দেশটির রাষ্ট্রপতির কাছে আবেদনপত্র জমা দেওয়ার মাধ্যমে পরিণতি পাবে।

বার্তা সংস্থা এএফপিকে মহারাষ্ট্র কিষাণ সভার অজিত নাওয়াল বলেন, ‘আমাদের দাবি তিনটি। সেগুলো হল- ঋণ মওকুফ, কৃষি পণ্যের সর্বোচ্চ বাড়ানো ও এ সংকট নিয়ে আলোচনার জন্য একটি বিশেষ সংসদ অধিবেশন ডাকা।’  কৃষকদের যে ২০০টি দল ‘দিল্লী মার্চ’ এর আয়োজন করেছে তার মধ্যে একটি হচ্ছে মহারাষ্ট্র কিষাণ সভা।

মূলত সেচ ব্যবস্থার অভাব, ফসল উৎপাদন না হওয়া ও ঋণ পরিশোধ করতে না পারায় গত দুই দশকে ভারতে তিন লাখেরও বেশি কৃষক আত্মহত্যা করেছে।

সেচ ব্যবস্থার অভাবে উৎপাদন কম হয়, যার ফলে কৃষকরা ঋণ চক্রের মধ্যে পড়ে যায়। প্রতিবছর ভারতে লাখো ক্ষুদ্র কৃষক এ ভোগান্তিতে পড়েন। যার পরিণতিতে অনেক কৃষক আত্মহত্যা করেন।

এ সম্পর্কিত আরও খবর