বিশ্ববাজারে কমছে জ্বালানি তেলের দাম

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 23:43:03

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমেছে। গত দুই সপ্তাহের মধ্যে প্রথমবার অপরিশোধিত তেলের দাম ১০০ মার্কিন ডলারের নিচে নেমেছে। কমেছে হিটিং অয়েল-প্রাকৃতিক গ্যাসের দামও। খবর রয়টার্সের।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (১৫ মার্চ) বিশ্ববাজারে অপরিশোধিত তেলের বেঞ্চমার্ক ব্রেন্টের দাম ছিল প্রতি ব্যারেল ১০০ দশমিক ৯৫ ডলার, যা আগের দিনের তুলনায় ৫ দশমিক ৬ শতাংশ বা ৫ দশমিক ৯৫ ডলার কম।

একই সময় যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ছিল প্রতি ব্যারেল ৯৭ দশমিক ৫২ ডলার, যা আগের দিনের তুলনায় ৫ দশমিক ৩ শতাংশ বা ৫ দশমিক ৪৯ ডলার কম।

অন্যদিকে অয়েল প্রাইস ডটকমের তথ্যমতে, মঙ্গলবার ব্রেন্টের দাম ৮ দশমিক ০৫ শতাংশ (৮ দশমিক ৬১ ডলার) কমে দাঁড়িয়েছে ব্যারেলপ্রতি ৯৮ দশমিক ২৯ ডলার। আর ডব্লিউটিআই’র দাম ৮ দশমিক ৪৬ শতাংশ (৮ দশমিক ৭১ ডলার) কমে হয়েছে ৯৪ দশমিক ৩০ ডলার।

এছাড়া হিটিং অয়েলের দাম ৮ দশমিক ৪৩ শতাংশ কমে দাঁড়িয়েছে তিন ডলারে। আর প্রাকৃতিক গ্যাসের দাম ২ দশমিক ২৩ শতাংশ কমে হয়েছে প্রতি ইউনিট ৪ দশমিক ৫৫৪ ডলার।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে গত ৭ মার্চ বিশ্ববাজারে ব্রেন্টের দাম উঠেছিল ১৩৯ দশমিক ১৩ ডলার, যা গত ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ। কিন্তু তারপর থেকে এর দাম অন্তত ৪০ শতাংশ কমেছে। ওই সময় ডব্লিউটিআই-এর দাম উঠেছিল ২০০৮ সালের পর সর্বোচ্চ ১৩০ দশমিক ৫০ ডলারে। কিন্তু এক সপ্তাহের মধ্যে এর দামও কমেছে ৩০ শতাংশের বেশি।

এ সম্পর্কিত আরও খবর