চীনের কাছে ঋণ চাইলেন ইমরান

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-25 11:32:43

মুদ্রাস্ফীতির অন্ধকারে ক্রমশই ডুবে যাচ্ছে পাকিস্তান। এই পরিস্থিতিতে চীন সফরে গিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান চীন সরকারের মালিকানাধীন এবং বেসরকারি সংস্থাগুলির শীর্ষ কর্তাদের সাথে বৈঠকে তাঁদের কাছে বিনিয়োগের আবেদন করেন। এই আবেদনের পাশাপাশি চীনের থেকে ঋণও চেয়েছেন তিনি। সোমবার (৭ ফেব্রুয়ারী) এএনআই-এর প্রতিবেদন থেকে এই তথ্য পাওয়া যায়।

চীনে শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছেন ইমরান। ৪ দিন ধরে সেখানেই রয়েছেন তিনি। আসলে ওই অনুষ্ঠানে যোগদানের পাশাপাশি বেইজিংয়ের শীর্ষ রাজনৈতিক ব্যক্তিত্ব এবং ব্যবসায়ীদের সঙ্গেও সাক্ষাৎ করার পরিকল্পনা নিয়েই সেখানে গিয়েছেন তিনি।

এই সময়ে ‘চায়না-পাকিস্তান ইকোনমিক করিডর’ নিয়ে জিনপিং সরকারের সঙ্গে একটি নতুন চুক্তি হয়েছে।

শুক্রবার বেজিংয়ে অলিম্পিক্সের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। বেইজিংয়ে চীনের শীর্ষস্তরের আমলা, কর্মী ও মন্ত্রীদের সঙ্গে ভারচুয়াল বৈঠক করেন তিনি।  বৈঠকে উপস্থিত ছিলেন চিনের প্রধান পরিকল্পনা কমিশনের (NDRC) চেয়ারম্যান হি লিফেং। ইমরান খানের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে আলোচনা হয় লিফেংয়ের। সেই আলোচনার মূল বিষয়বস্তু ছিল পাকিস্তানে চীনের বিনিয়োগ বৃদ্ধি করা।

পাকিস্তানের রাষ্ট্রমন্ত্রী এবং বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান মোহাম্মদ আজফার এহসান এবং হি লিফেংয়ের মধ্যে বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তিতে বিদেশি বিনিয়োগ, অর্থনৈতিক অঞ্চলগুলিতে শিল্প ও বাণিজ্যের উন্নতি, নতুন পরিকল্পনা তৈরি ও তার রূপায়ন, একাধিক প্রকল্পের রক্ষণাবেক্ষণ সহ নানা বিষয়ে কথা বলা হয়েছে।

গোটা বিশ্বে এমনিতেই সন্ত্রাসের আশ্রয়দাতা জঙ্গি গোষ্ঠীগুলিকে আর্থিক সাহায্য দেওয়ার অভিযোগে ঢুকতে হয়েছে এফএটিএফের তালিকাতে। পাশাপাশি মুদ্রাস্ফীতি তাদের আরও সমস্যায় ফেলেছে। যা ভেঙে দিয়েছে ৭০ বছরের রেকর্ড।

এ সম্পর্কিত আরও খবর