ভারতে গাজার তাণ্ডব, নিহত ১১

ভারত, আন্তর্জাতিক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 05:00:07

ভারত সাগরের পূর্বাঞ্চলে শক্তিশালী ঘূর্ণিঝড় গাজার আঘাতে ১১ জন নিহত হয়েছে। ১২০ কিলোমিটার বেগের বাতাসের এই ঘূর্ণিঝড়ে হাজারেরও বেশি গাছপালা ও ঘরবাড়ি ধ্বংসস্তূপে পরিণত হয়।

শুক্রবার (১৬ নভেম্বর) ভোরের দিকে ভারতের তামিলনাড়ুতে আঘাত হানে ঘূর্ণিঝড় গাজা। ১২০ কিলোমিটার বেগের এই ঘূর্ণিঝড়ের সঙ্গে প্রবল ভূমিকম্পও হয়। এতেই ১১ জন নিহত হওয়ার পাশাপাশি ৮১ হাজারের বেশি মানুষ ঘর ছাড়ে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি তাদের এক প্রতিবেদনে খবরটি নিশ্চিত করে।

ভোরে শুরু হয়ে ছয় ঘণ্টা ধরে তাণ্ডব চালায় এই ঘূর্ণিঝড়। হাজারের বেশি ঘরবাড়ি খড়-কুটোর মতো উড়িয়ে নিয়ে যায়। এছাড়াও চেন্নাইয়ের অঞ্চলটিতে কয়েক হাজারের বেশি গাছপালা উপড়ে পড়ে এই ঝড়ে।

গত কয়েকদিন ধরেই ভারতের আবহাওয়া অফিস এই ঘূর্ণিঝড় সম্পর্কে আভাস দিয়েছে। নিশ্চিতভাবে ভারতের দক্ষিণ পূর্ব-সাগরীয় অঞ্চলে আঘাত হানবে বলেও জানিয়েছিল আবহাওয়া অফিস।

এই ঘূর্ণিঝড়কে কেন্দ্র করে সমুদ্র তীরবর্তী এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ ঘোষণা করা হয়েছিল আগেই। এমনকি আশপাশের এলাকাগুলোতে দেশটির সরকারের পক্ষ থেকে অগ্রিম ক্যাম্প খুলে দেওয়া হয়। যাতে সম্ভাব্য ক্ষতিগ্রস্ত মানুষজন এখানে আশ্রয় নিতে পারে।

এ সম্পর্কিত আরও খবর