সীমান্ত দেয়ালে আটকে গেল অভিবাসীদের স্বপ্ন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 12:57:42

দরিদ্রতা ও নির্যাতনের বর্বরতায় ধৈর্য ও সহ্যের সাথে স্বদেশের সীমানা পেরিয়েছে মধ্য আমেরিকার মানুষগুলো। দেশের সীমানা ছাড়িয়ে বৈশ্বিক সীমানায় পা দেওয়ার পরপরই নিজ দেশের পরিচয় হারিয়ে এই মানুষগুলোর নাম হয়েছে অভিবাসী।

মধ্য আমেরিকার মরু অঞ্চল থেকে পায়ে হেঁটে আসায় এদেরকে ক্যারাভানও বলা হচ্ছে। ক্যারাভানরা বিভিন্ন দেশের গণ্ডি পার হলেও কোথাও বসতি গড়তে পারেনি। তবে এই অভিবাসীদের মূল লক্ষ্য হচ্ছে যুক্তরাষ্ট্র।

বার্তা সংস্থা এএফপি জানায়, বুধবার (১৪ নভেম্বর) একশরও বেশি মধ্য আমেরিকান অভিবাসী এসে যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে ভীড় করছে। ক্যারাভান অভিবাসীদের সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে।

অভিবাসীদের বড় এই দলটি তিজুয়ানা শহরের উত্তরাঞ্চলের একটি সৈকতে অবস্থান করেছে। তিজুয়ানা সৈকতটি মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের সীমানা আলাদা করেছে।

এ সময় অভিবাসীদের নয় জন সীমানা দেওয়াল টপকিয়ে পার হয়। সীমান্ত প্রহরীরা তাদেরকে আটক করে। এমনকি সীমান্ত প্রহরীদের তৎপরতায় আবার মেক্সিকো অঞ্চলে ফিরে যেতে বাধ্য হয় অনেক অভিবাসী।

সীমান্তে জড়ো হওয়াদের মধ্যে নারী পুরুষ ও শিশু রয়েছে। এ সময় অভিবাসীদের অনেকেই চিৎকার করে ‘আমরা অপরাধী নয়’ বলে মার্কিন প্রেসিডেন্টকে একটি বার্তা দেন।

এখন পর্যন্ত ছয় হাজারের বড় একদল অভিবাসী এসে মার্কিন সীমান্তের কাছাকাছি জমায়েত হয়। কমপক্ষে আরো চার হাজার ক্যারাভান অভিবাসী এসে এখানে জড়ো হওয়ার সম্ভাবনা রয়েছে।

যেখানে তারা সরকার কর্তৃক একটা সহায়তা পেয়ে বসতি গড়ার স্বপ্ন দেখছে। কিন্তু মার্কিন সরকার অভিবাসীদের নিয়ে শক্ত অবস্থানে রয়েছে। আগেও মার্কিন সরকার জানিয়েছে কোনো বহিরাগতকে নতুন করে দেশটিতে জায়গা দেওয়া হবে না।

পূর্বে ট্রাম্প এক বিবৃতিতে জানিয়েছিল, ‘যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য ক্ষতিকর মনে হলে অভিবাসন ও জাতীয়তা আইনের আওতায় সকল ভিনদেশি নাগরিকের প্রবেশ বন্ধ করার ক্ষমতা প্রেসিডেন্টের রয়েছে। সে অনুযায়ী, যুক্তরাষ্ট্র-মেক্সিকান সীমান্ত হয়ে প্রবেশের ক্ষেত্রে প্রেসিডেন্ট যদি নিষেধাজ্ঞা দেন, তবে যারা সে পথ দিয়ে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করবে তাদেরকে অভিবাসনের জন্য আবেদনের সুযোগ দেওয়া হবে না।’

যুক্তরাষ্ট্রে অভিবাসীদের যে জায়গা হবে না ট্রাম্পের এই বিবৃতি সুস্পষ্ট একটা বার্তা দেয়। কিন্তু অর্থনৈতিক ও সামরিক ক্ষমতার মত দেশটির সীমান্ত দেয়ালও কম উঁচু নয়। এই দেয়াল টপকানোর বাধা এখন অভিবাসীদের সামনে। তবে শত আশা বুকে নিয়ে ক্ষমতাধর দেশটিতে আশ্রয়ের উদ্দেশ্যে আসলেও সীমানা দেয়ালেই আটকা পড়েছে এই মানুষগুলোর সব আশা।

এ সম্পর্কিত আরও খবর