ধ্বংসস্তূপে দাঁড়িয়ে নতুন দিনের সন্ধান

আমেরিকা, আন্তর্জাতিক

মোহাম্মদ ফয়েজুল ইসলাম, আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪ | 2023-08-31 14:22:39

পুড়ে গেছে বসতবাড়ি। আগুনের আগ্রাসনে ছাই হয়েছে আশেপাশের সকল স্থাপনা, বনাঞ্চল ও দৈনন্দিন জীবন চালানোর সকল হাতিয়ার। ক্যালিফোর্নিয়ার থাউজেন্ড ওকসে দৃষ্টি সীমার পুরোটাই এখন পুড়ে যাওয়া ছাইয়ের ধ্বংসস্তুপ।

যুগ যুগ ধরে অঞ্চলটিতে বসবাসরত মানুষগুলো তিল তিল করে বুনেছে সংসার। গড়েছে ঘরবাড়ি, স্থাপনা, সমাজ, সম্পর্ক ও আত্মার বন্ধন। কিন্তু দাবানল কেড়ে নিয়েছে সব। তীব্র প্রখরতায় ভস্ম করেছে এখানকার মানুষদের বহুদিনে গড়া সব। অবশিষ্ট রেখেছে শুধু ভস্মের ধ্বংসস্তূপ। এই ধ্বংসস্তূপেই এখানকার মানুষদের নতুন জীবনের সন্ধান করতে হবে। পর্বতসম ধবংসস্তুপে দাবানলে বেঁচে যাওয়াদের নতুন করে এগিয়ে চলার খুঁটি গড়তে হবে। ধ্বংসস্তূপে দাঁড়িয়েই নতুন দিনের পথকে মসৃণ করতে হবে।

দাবানলে ঘরবাড়ি হারানো অস্থায়ীদের অনেকই ইতোমধ্যেই অন্য জায়গায় স্থানান্তরিত হয়েছে। কিন্তু ক্যালিফোর্নিয়ার পুড়ে যাওয়া ভূমিটিতে যাদের শিকড় গাঁথা তাদের জন্য এই ভুমি ছেড়ে অন্যত্র যাওয়া দুষ্কর। এই মানুষগুলো এখানেই নতুন করে ঘর বাঁধার স্বপ্ন বুনছে।

সম্প্রতি বার্তা সংস্থা এএফপি’র এক প্রতিবেদনে এখানকার বাসিন্দাদের মনের কথা তুলে ধরে। এই প্রতিবেদনে অনেকেই দাবানল নিজেদের দুঃসহ বেদনার পাশাপাশি এখানেই আবার বসতি গড়ে তোলার কথা বলেন।

দাবানলে ঘরবাড়ি হারানো ইলিজাবেথ গরমেন নামের একজন জানায়, ‘আমাদের সব প্রতিবেশী রাস্তায় সারি বদ্ধ হয়ে জমাট বাঁধে। আমার মেয়ে, তার শশুর-শাশুড়ি সবাই রাস্তায় নেমে পড়ে। যাদের বয়স ৫০-এর বেশি। এটা খুবই ভয়ংকর’।

তবে নিজের ঘর-বাড়ি পুড়ে গেলেও গরমেন এখনো জানেনা কতটুকু ক্ষতিগ্রস্ত হয়েছে। কারণ সে যেখানে বসবাস করত সেখানে প্রবেশ করতে সরকারি নিষেধাজ্ঞা রয়েছে।

মলিন নামের আরেকজন জানায়, ‘আমরা আমাদের বাড়ি আবার তৈরি করব। এমনকি আমরা আমাদের সুন্দর শহরটিকে আবার সাজিয়ে দিব’।

সাইমন নামের এক চিত্রশিল্পী বলেন, ‘আমি পরবর্তী পদক্ষেপের জন্য অপেক্ষা করছি। দাবানল আমাদের অনেক কিছুই পুড়িয়ে দিয়েছে যা কখনো ফেরত পাবোনা। আমার ৫০টির বেশি চিত্রকর্ম পুড়ে গেছে’।

গত শুক্রবার দুপুরের দিকে ক্যালিফোর্নিয়ার অঞ্চলটিতে দাবানলের উৎপত্তি। এরপরেই দ্রুত ছড়িয়ে পড়ে। এক এক করে ক্যালিফোর্নিয়ার ১৪ হাজারের বেশি জায়গা পুড়িয়ে দেয়। ঘরবাড়ি, গাছপালার পুড়ে যাওয়ার মিছিলে মানুষের সংখ্যাও নেহাৎ কম নয়। এখন পর্যন্ত ৫২ জনের মরদেহ উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা। নিখোঁজ রয়েছে ২ শতাধিক।

এ সম্পর্কিত আরও খবর