দেশেই তৈরি হবে মার্কের কোভিড পিল

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 03:13:48

বাংলাদেশসহ নিম্ন ও নিম্ন-মধ্যম আয়ের ২৭টি দেশে নিজেদের তৈরি কোভিড পিল ‘মলনুপিরাভির’ উৎপাদনের জন্য চুক্তি করেছে বহুজাতিক ফার্মাসিউটিক্যাল কোম্পানি মার্ক অ্যান্ড কো।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, মার্কের সঙ্গে ও আন্তর্জাতিক জনস্বাস্থ্য বিষয়ক গোষ্ঠী মেডিসিন পেটেন্ট পুলের (এমপিপি) মাধ্যমে জাতিসংঘ সমর্থিত দেশগুলোর জেনেরিক ওষুধ প্রস্তুতকারকদের নিজস্ব সংস্করণ তৈরির সাব-লাইসেন্স দেওয়া হবে। ওষুধটি বাংলাদেশসহ ২৭টি দেশের কোম্পানি তৈরি করে বাজারেও এনেছে।

কোম্পানিটি দাবি করেছে, তাদের তৈরি ওষুধ মলনুপিরাভির মারাত্মক ঝুঁকিতে থাকা কোভিড রোগীদের হাসপাতালে ভর্তি হওয়ার বা গুরুতর অসুস্থ হয়ে পড়ার হার ৩০ শতাংশ কমিয়ে আনতে পারছে। অ্যান্টিভাইরাল এই ড্রাগটি গত বছরের ডিসেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে।

এমপিপি বৃহস্পতিবার (২০ জানুয়ারি) বলেছে, বড়িটি কম দামে নিম্ন ও নিম্ন-মধ্যম আয়ের ১০৫টি দেশে সরবরাহ করা হবে। কোভিড যতদিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ঘোষণা অনুযায়ী আন্তর্জাতিক ক্ষেত্রে ‘জনস্বাস্থ্য জরুরি’ পরিস্থিতি হিসেবে শ্রেণিভুক্ত থাকবে।

মেডিসিন্স প্যাটেন্ট পুলের (এমএমপি) নির্বাহী পরিচালক চার্লস গোর বলেন, কোভিড-১৯ এর ধ্বংসযজ্ঞ থেকে মানুষকে রক্ষায় আমাদের ভাণ্ডারে নতুন আরেকটি অস্ত্র যোগ হলো। আমরা খুবই আনন্দিত। কয়েক মাসের মধ্যে মার্কের ওষুধটির জেনেরিক সংস্করণ বাজারে পাওয়া যাবে বলে জানান গোর।

বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ভারতের ন্যাটকো ফার্মা, দক্ষিণ আফ্রিকার অ্যাস্পেন ফার্মাকেয়ার হোল্ডিংস এবং চীনের ফসুন ফার্মা এটি উৎপাদন করবে।

এ সম্পর্কিত আরও খবর