এবছর বিশ্বে রেকর্ডসংখ্যক ২৯৩ সাংবাদিক কারাবন্দী

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 15:14:43

২০২১ সালে বিশ্বে রেকর্ডসংখ্যক সাংবাদিক কারাবন্দী হয়েছেন। অলাভজনক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টসের (সিপিজে) এক প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের ১ ডিসেম্বর পর্যন্ত বিশ্বে ২৯৩ জন সাংবাদিক কারাবন্দী হয়েছেন। যা এক বছরে রেকর্ড।

সিপিজের এই বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, সংবাদ সংগ্রহ করতে গিয়ে এ বছর খুন হয়েছেন ২৪ জন, ১৮ জন মারা গেছেন এমন পরিস্থিতিতে, যাতে তারা তাদের কাজের জন্যই ‘টার্গেটে’ পরিণত হয়েছিলেন কিনা তা বোঝা মুশকিল।

সিপিজে তাদের সংবাদপত্রের স্বাধীনতা ও গণমাধ্যমের ওপর হামলা বিষয়ক বার্ষিক জরিপে বৃহস্পতিবার (০৯ ডিসেম্বর) এমনটাই বলেছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

বিভিন্ন দেশের সাংবাদিকদের কারাগারে যাওয়ার পেছনে ভিন্ন ভিন্ন কারণ থাকলেও রেকর্ড সংখ্যক সাংবাদিকের বন্দি হয়েছে মূলত বিশ্বজুড়ে রাজনৈতিক অস্থিরতা ও স্বাধীন সাংবাদিকতা নিয়ে ক্রমবর্ধমান অসহিষ্ণুতা বাড়ার প্রতিফলন, বলছে যুক্তরাষ্ট্রভিত্তিক এ অলাভজনক সংগঠন।

সিপিজের নির্বাহী পরিচালক জোয়েল সাইমন এক বিবৃতিতে বলেছেন, এনিয়ে টানা ষষ্ঠ বছর সিপিজে সারা বিশ্বে বন্দী সাংবাদিকদের তালিকা প্রকাশ করল। যার মধ্যে এবছর রেকর্ড সংখ্যক সাংবাদিক কারাবন্দী হয়েছে।

তিনি বলেন, এ সংখ্যা দুটি অবিচ্ছেদ্য চ্যালেঞ্জ তুলে ধরছে-সরকার তথ্য নিয়ন্ত্রণ করতে বদ্ধপরিকর ও এ কাজ করার জন্য তারা ক্রমেই আরও রূঢ় হচ্ছে।সাংবাদিকদের কারারুদ্ধ করা একটি কর্তৃত্ববাদী শাসনের বৈশিষ্ট্য বলেও যোগ করেন সাইমন।

সিপিজের তথ্যানুযায়ী, সবচেয়ে বেশি চীনে ৫০ জন সাংবাদিককে কারাবন্দী করা হয়। এরপরই রয়েছে মিয়ানমার ২৬ জন, তারপর মিশর ২৫ জন, ভিয়েতনাম ২৩ এবং বেলারুশ ১৯ জন।

এ সম্পর্কিত আরও খবর