শেষরক্ষা হল না, কুক দ্বীপেও করোনার থাবা

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 19:02:29

সারা বিশ্বে করোনা ছড়িয়ে পড়লেও গত দু’বছরের মধ্যে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের কুক দ্বীপের ধারে কাছে ঘেঁষতে পারেনি মহামারি এই ভাইরাস। কিন্তু শেষরক্ষা হল না। এ বার এই দ্বীপেও থাবা বসাল করোনা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ২০২০ সালে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার পর পরই দক্ষিণ প্রশান্ত মহাসাগরের এই দেশ। পর্যটকদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। যার ফলে তখন এই ভাইরাস দেশটিতে সংক্রমণ ঘটাতে পারেনি। কিন্তু সম্প্রতি দ্বীপটি পর্যটকদের জন্য তার সীমানা আবার খুলে দিতেই সংক্রমণ ধরা পড়েছে।

১৭ হাজার জনসংখ্যার দেশটিতে টিকা দেওয়ার হার বিশ্বে সবচেয়ে বেশি। টিকাপ্রাপ্তদের ৯৬ শতাংশ পূর্ণ ডোজ পেয়েছেন।

কুক দ্বীপের প্রধানমন্ত্রী মার্ক ব্রাউন জানিয়েছেন, বৃহস্পতিবার (০২ ডিসেম্বর) ১০ বছর বয়সী এক বালকের শরীরে করোনা শনাক্ত হয়েছে। বৃহস্পতিবারই কুক দ্বীপে এসেছে সে। বিমানবন্দরে পরীক্ষার সময় সংক্রমণ ধরা পড়ে। তার পরই তাকে কোয়ারেন্টাইন পাঠানো হয়েছে। ধারণা করা হচ্ছে ছেলেটি নিউজিল্যান্ড থেকে কুক দ্বীপে এসেছে।

প্রধানমন্ত্রী ব্রাউন আরও বলেন, সীমান্ত খোলার দিন থেকেই সংক্রমণ ঠেকাতে পুরোদস্তুর ব্যবস্থা করা হয়েছিল। সীমান্তেই যাতে সংক্রমিত ব্যক্তিদের আটকে দেওয়া যায় তার ব্যবস্থাও করা হয়েছে। কিন্তু তারপরেও সংক্রমণ ঠেকাতে পারল না কুক দ্বীপ।

এ সম্পর্কিত আরও খবর