'স্কিন ক্যান্সারের' ভয়াবহতায় পুরুষরা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 01:42:45

পুরুষদের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে ‘স্কিন ক্যান্সার’। গত তিন দশকে পুরুষদের মাঝে স্কিন ক্যান্সারে মৃত্যুহার ৫০ শতাংশ বেড়েছে। সম্প্রতি স্কটল্যান্ডের গ্লাসগোতে এক কনফারেন্সে এক গবেষক দল এমনটাই জানিয়েছে।

১৯৮৫ সালের পর থেকে গত তিন দশকে 'স্কিন ক্যান্সারের' ভয়াবহতা নিয়ে চালানো হয় এই গবেষণ। ১৮ টি দেশের মানুষের ওপর এই গবেষণা চালানো হয়। যেখানে আটটি দেশের পুরুষদের এই কঠিন রোগে আক্রান্ত ও মৃত্যুর হার দিগুণেরও বেশি বেড়েছে বলে জানায় লন্ডনভিত্তিক এ গবেষক দল।

কিন্তু কঠিন এই রোগ দ্বারা পুরুষরা বেশি আক্রান্ত হলেও নারীদের ক্ষেত্রে আক্রান্ত ও মৃত্যুহার স্থিতিশীল কিংবা অনেকাংশে কমেছে বলেও দাবি করেন এই গবেষক দলের প্রধান ডরথি ইয়াং।

স্কিন ক্যান্সারের ফলে পুরুষের মৃত্যুহার বাড়লেও নারীদের কেন বাড়েনি এই নিয়ে লিঙ্গভেদে কোনো শারীরিক কিংবা জেনেটিক সংজ্ঞা উপস্থাপন করতে পারেনি এই গবেষক দল।

তবে পুরুষদের থেকে নারীরা সূর্যের আলোর প্রতি বেশি সচেতন বিধায় নারীরা এই দুরারোগ্য রোগ থেকে অনেকটাই পরিত্রাণ পাচ্ছে। এমনকি পুরুষরা নিজেদের স্বাস্থ্যের প্রতিও কিছুটা অমনযোগী হওয়া এর পেছনের কারণ বলেও উল্লেখ করেন গবেষকরা।

গবেষণা চালানো ১৮ দেশের মধ্যে সবচেয়ে বেশি ভয়াবহ অবস্থায় আছে ইউরোপের দুই দেশ আয়ারল্যান্ড ও ক্রোয়েশিয়া। অস্বাভাবিকভাবে দেশ দুটিতে স্কিন ক্যান্সারে পুরুষদের মৃত্যুহার অতিমাত্রায় বেড়েছে।

তবে সবচেয়ে সুবিধাজনক অবস্থানে আছে অস্ট্রেলিয়া। দেশটিতে স্কিন ক্যান্সারে মৃত্যুহার সবচেয়ে কম। এর পেছনে ১৯৭০ সালে নেওয়া মেডিক্যাল ক্যাম্পেইন ভূমিকা রেখেছে বলেও দাবি করছে এই গবেষক দল। যেই ক্যাম্পেইন এখনো দেশটিতে চলমান রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর