ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে বলসানারোর জয়

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 08:14:55

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেছেন ডানপন্থী স্যোশাল লিবার্টি পার্টিও জেইর বলসানারো।

নির্বাচনে ৫৫.২ শতাংশ ভোটার রায় দিয়েছেন বলসানারোর পক্ষে। অন্যদিকে ৪৪ দশমিক ৮ শতাংশ ভোট পেয়েছেন বামপন্থী ফারনান্দো হাদ্দাদ।

জেইর বলসানারোর জয় লাভের আভাস পাওয়া গিয়েছিলো প্রথম রাউন্ডের নির্বাচনের পরেই। প্রথম রাউন্ডে এগিয়ে ছিলেন তিনি। তবে সেই সময় শেষ হাসিটা হাসবেন কে তা নিয়ে নিশ্চিত হতে পারেননি কেউই।

জেইর বলসানারো আগেই বলেছিলেন যে যদি ইলেকট্রনিক ভোটিং সিস্টেম এ  কোনো সমস্যা না হয় তাহলে জয়ী হবেন তিনিই।

তবে সমালোচকরা বলছেন জেইর একনায়কতন্ত্রে বিশ্বাসী আর তার প্রমাণ নানা সময় মিলেছে নারী ও সমকামিতা বিষয়ে নানা মন্তব্যের মাধ্যমে।

৬৩ বছর বয়সী সাবেক এই সেনা কর্মকর্তা তার এক নায়কতন্ত্র মনোভাবের কারণে ইতোমধ্যেই ‘ট্রাম্প অব দ্যা ট্রপিক্স’ নামে খ্যাতি অর্জন করেছেন বলে জানাচ্ছে আন্তর্জাতিক গণমাধ্যম।

তবে এখন বলসানারোর দিকেই তাকিয়ে পুরো ব্রাজিলবাসী। বিশেষ করে অপরাধ জগত ও দুর্নীতি কিভাবে নিয়ন্ত্রণ করবেন এই নতুন নেতা তাই নিয়ে চলছে আলোচনা সমালোচনা।

আন্তর্জাতিক বিশ্বের নেতারা অভিনন্দন জানিয়েছেন জেইর বলসানারোকে। আর্জেন্টিনা, চিলি, কলম্বিয়া, ম্যাক্সিকো, পেরু ও ভেনিজ্যুয়েলার প্রেসিডেন্টরা অভিনন্দন বার্তা পাঠিয়েছে জেইরকে।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের মুখপাত্র সারা সান্ডার্স বলেনছেন, প্রেসিডেন্ট ট্রাম্প ব্রাজিলের নবনির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়েছেন। এবং তিনি আশাবাদ ব্যক্ত করেছেন যে, জেইর বলসানারো নির্বাচনের আগে জনগণের উদ্দেশ্যে যেসব প্রতিজ্ঞা করেছিলেন তা বাস্তবায়ন করবেন।

তবে অ্যামেনিস্টি ইন্টারন্যাশনাল বলছে যে কৃষ্ণাঙ্গ, নারী সমাজের জন্য জেইর বলসানারোর প্রেসিডেন্ট হওয়াতে বেশ ঝুঁকি বাড়বে। এদিকে জেইর এর বিশেষ নজর দেওয়া উচিত বলে মনে করছে সংস্থাটি।

এ সম্পর্কিত আরও খবর