খাসোগি হত্যার দায় স্বীকার সৌদি আরবের

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 11:01:02

নানা ঘটনা, উদ্বেগ, আশংকা ও নাটকীয়তার পর সৌদি আরব সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার কথা স্বীকার করেছে। দেশটি জানায়, তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের ভেতরে খাসোগি মারা গেছেন। সৌদি আরবের রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশনের উদ্ধৃতি সিএনএনসহ বিভিন্ন সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

তবে সাংবাদিক খাসোগির মরদেহ কোথায় রাখা হয়েছে এ ব্যাপারে কোনো তথ্য এখনও সৌদি আরব দেয়নি। আলোচিত এই ঘটনার ব্যাপারে আরও তদন্ত চলছে বলে জানানো হয়।

সরকারি এসপিএ প্রেস এজেন্সি শনিবার (২০ অক্টোবর) জানায়, প্রাথমিক তদন্তে দেখা গেছে, ভবনের ভেতরে হাতাহাতি থেকে এই মৃত্যুর ঘটনা ঘটেছে। বিবৃতিতে বলা হয়, কনস্যুলেট ভবনের ভেতর যে লোকগুলোর সঙ্গে খাসোগির দেখা হয়েছিল, তাদের সঙ্গে তার মারামারি হয়; একপর্যায়ে খাসোগি মারা যান। বিবৃতিতে খাসোগির আত্মার শান্তি কামনা করা হয়েছে। সৌদি আরবের এটর্নি জেনারেল শেখ সৌদ আল মোজেবের বরাত দিয়ে রাষ্ট্রীয় টেলিভিশনে এ বিবৃতি প্রচার করা হয়।

সৌদি বাদশাহ সালমান তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সঙ্গে টেলিফোনে কথা বলার কিছুক্ষণ পর রাষ্ট্রীয় টিভির নিউজ বুলেটিনে এ ঘোষণা দেওয়া হয়।

রাষ্ট্রীয় টিভি আরও জানিয়েছে, এ ঘটনায় জড়িত থাকার দায়ে সৌদি আরবের উপ-গোয়েন্দা প্রধান আহমাদ আল আসিরি এবং যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সিনিয়র সহকারী সৌদ আল কাহতানিকে বরখাস্ত করা হয়েছে। হত্যাকাণ্ডের তদন্তের অংশ হিসেবে সন্দেহভাজন ১৮ সৌদি নাগরিককে আটক করা হয়েছে।

১৮ দিন পর এই প্রথম সৌদি রাজতন্ত্রের পক্ষ থেকে জামাল খাসোগির মারা যাওয়ার খবর স্বীকার করা হলো।

সাংবাদিক জামাল খাসোগি ছিলেন ওয়াশিংটন পোস্টের নিয়মিত কলামিস্ট। তিনি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রচণ্ড বিরোধী ছিলেন। গত বছর যুবরাজ মোহাম্মদ বিন সালমান ক্ষমতা গ্রহণের পর রোষানলে পড়েন খাসোগি। তিনি দেশ ছেড়ে স্বেচ্ছা নির্বাসনে চলে যান আমেরিকা।

গত ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর থেকেই নিখোঁজ ছিলেন তিনি। বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে তিনি কনস্যুলেটে গিয়েছিলেন। এ সময় তার বাগদত্তা ছিলেন বাইরে।

খাসোগি গুম হওয়ার পর থেকে সৌদি বাদশাহ সালমান, যুবরাজ মোহাম্মাদ বিন সালমানসহ দেশটির সরকার দাবি করছিল, খাসোগি তার কাজ শেষ করে কনস্যুলেট থেকে বেরিয়ে গেছেন। তারা খাসোগিকে হত্যা বা এ হত্যাকাণ্ডে নিজেদের জড়িত থাকার বিষয়টি ‘কসম’ খেয়ে অস্বীকার করে আসছিলেন।

খাসোগি হত্যার দায় স্বীকার করে সৌদি আরবের ঘোষণার সঙ্গে সঙ্গে প্রতিক্রিয়া জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, যা ঘটেছে- তা ‘অগ্রহণযোগ্য’ কিন্তু সৌদি আরব তাদের ‘বড় মিত্র।’

ট্রাম্প বলেন, এই গ্রেফতারকে গুরুত্বপূর্ণ ‘প্রথম পদক্ষেপ’ বলা যায়। এত দ্রুত ব্যবস্থা নেওয়ার ঘটনায় তিনি সৌদি আরবের প্রশংসাও করেন।

এ সম্পর্কিত আরও খবর