যৌন হয়রানির অভিযোগে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পদত্যাগ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 06:17:15

 

যৌন হয়রানির অভিযোগের মুখে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর পদত্যাগ করেছেন। বিভিন্ন দেশে #মি টু আন্দোলনের অভিযোগের তীর সিনেমা জগতের তারকাদের দিকে ‍উঠলেও ভারতে তারকাদের পাশাপাশি এ অভিযোগে অভিযুক্ত হন কোনো মন্ত্রী। আর এ ঘটনায় পদত্যাগ করতে হয় এম জে আকবরকে।

হিন্দুস্তান টাইমস-এর খবরে বলা হয়, আকবর প্রধানমন্ত্রীর দফতরে পদত্যাগপত্র মেইল করেছেন। যদিও তার পদত্যাগপত্র এখনও গৃহিত হয়নি। এটা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে রোববার সন্ধ্যায় এম জে আকবরের বৈঠকে বসার কথা রয়েছে।

এম জে আকবরের পদত্যাগের ফলে ভারতে #মি টু আন্দোলন অন্যরকম গতি পাবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। এই প্রতিমন্ত্রীর পদত্যাগের ফলে ভারতের ক্ষমতাসীন দলের ওপরও #মি টু আন্দোলনের প্রভাব পড়ল।

প্রাক্তন এই সাংবাদিকের বিরুদ্ধে সম্প্রতি একাধিক নারী সাংবাদিক যৌন হেনস্তার অভিযোগ উত্থাপন করেন। তখন তিনি ছিলেন নাইজেরিয়ায়। মোদি সরকারের এই মন্ত্রীর বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ উঠায় নয়াদিল্লীর রাজনীতি সরগরম হয়ে উঠে। তাকে তড়িঘড়ি দেশে ফিরতে বলা হয়।

রোববার (১৪ অক্টোবর) সকালে এমজে আকবর দিল্লী ফেরেন। বিমানবন্দরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি জানান, বিবৃতি দিয়ে সব জানাবেন।

এমজে আকবরের বিরুদ্ধে অভিযোগ, তিনি সম্পাদক থাকাকালীন একাধিক নারী সাংবাদিককে নানাভাবে যৌন হয়রানি করেছেন। তখন অবশ্য তিনি রাজনীতিতে যোগ দেননি। পরে তিনি রাজনীতিতে এসে প্রথমে কংগ্রেসে যোগ দেন। পরবর্তীতে বিজেপিতে যোগ দিয়ে মোদি সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পান।

গত ৪ অক্টোবর সাংবাদিক প্রিয়া রামানি আকবরের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনেন। কর্মজীবনে আকবর কলকাতায় ‘সানডে’ ম্যাগাজিন, ‘দ্য টেলিগ্রাফ’, ‘এশিয়ান এজ’ ও ‘দ্য সানডে গার্ডিয়ান’ পত্রিকা সম্পাদনা করেছেন।

এ সম্পর্কিত আরও খবর