দুবাই রাজপরিবারের প্রথম নারী বৈমানিক

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 19:42:36

শেইখা মোজাহ আল মাখতুম দুবাই রাজপরিবারের প্রথম মেয়ে, যে কিনা এমির‌্যাটস এর বৈমানিক হিসেবে আকাশ পথে সারা পৃথিবী ঘুরে বেড়াচ্ছেন এবং তার বৈমানিক হওয়ার স্বপ্ন পূরণ করেছেন।

৫ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতের বেসামরিক বিমান দিবস উপলক্ষে এমির‌্যাটস একটি উৎসাহমূলক গল্প শেয়ার করে। সেখানে দেখা যায়, দুবাই রাজপরিবারের একজন মেয়ে কীভাবে পরিবারের প্রথম বৈমানিক হল।

শেইখা মোজাহ আল মাখতুম একটি ইউটিউব ভিডিওতে তার সবচেয়ে বড় স্বপ্ন, বৈমানিক হওয়ার গল্প শেয়ার করেন। ভিডিওতে দুবাই রাজপরিবারের মেয়ে জানায় যে তিনি ২০১৫ সালে প্রথম এমির‌্যাটস এ একজন প্রশিক্ষণার্থী বৈমানিক হিসেবে যোগদান করেন। তিন বছর পরে শেইখা মোজাহ এখন এমির‌্যাটস এর বোয়িং-৭৭৭ এর একজন প্রথম কর্মকর্তা।

এই মেয়েকে সুযোগ দেওয়ার জন্য সংযুক্ত আরব আমিরাতের নেতাদের ধন্যবাদ জানিয়েছে দুবাই রাজপরিবার।

ভিডিওতে তার চাকরি সম্পর্কে শেইখা মোজাহ বলেন যে তিনি পৃথিবী জুড়ে উড়ে বেড়ান। তিনি জানান যে দুবাইতে বিমান নিয়ে অবতরণ করতে ও আকাশ থেকে আরব আমিরাত দেখতে তার খুব ভাল লাগে।

ভিডিও’র শেষের দিকে শেইখা মোজাহ দর্শকদের উদ্দেশ্যে একটি উপদেশ বাতলে দেন। তিনি বলেন, ‘আমি মনে করি, আপনাকে অবশ্যই আপনার স্বপ্নকে অনুসরণ করতে হবে এবং তাকে বাস্তবে পরিণত করতে আপনার ধৈর্য্য ও জেদ থাকতে হবে। আপনি যা চান, কখনই তা থেকে বিচ্ছিন্ন হবেন না।’

সম্প্রতি ইংরেজি ও আরবি ভাষায় বিমানে যাত্রীদের জন্য দেওয়া নির্দেশিকা সম্বলিত শেইখা মোজাহ’র একটি ভিডিও ভাইরাল হয়। এর আগে খালিজ টাইমস জানিয়েছিল যে যাত্রীবাহী বিমানে শেইখা মোজাহ তার প্রথম বাণিজ্যিক ফ্লাইট সম্পন্ন করেছেন। ২০১৭ দিনটিকে স্মরণীয় করে রাখতে এমির‌্যাটস এর ইকে-৯০৩ ফ্লাইটের ককপিটের ভেতরে বসা তার একটি ছবি পোস্ট করেন শেইখা মোজাহ। যে বিমানে ২০১৭ সালের ২৫ ফেব্রুয়ারি কো-পাইলটের দায়িত্ব পালন করেছিলেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর