নির্বাচনের দুই দিন আগে মালদ্বীপে ‘ইসলামবিরোধী’ ভাস্কর্য উচ্ছেদ

এশিয়া, আন্তর্জাতিক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 09:53:45

 

মালদ্বীপের জাতীয় নির্বাচনের দুই দিন আগে বিলাশবহুল পাঁচতারকা হোটেল ফেয়ারমন্ট থেকে ‘ইসলামবিরোধী ভাস্কর্য’ উচ্ছেদ করেছে সেদেশের পুলিশ। আল-জাজিরার খবরে বলা হয়, ‘পশ্চিমা সমর্থনপুষ্ট বিরোধীরা মালদ্বীপে ইসলামের মানহানি করার ষড়যন্ত্র করছে’ প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনের এমন বক্তব্যের পরই শুক্রবারে পুলিশ এ অভিযান চালায়।

বিশ্লেষকরা বলছেন, রোববারে মালদ্বীপের বহুল আলোচিত জাতীয় নির্বাচনের আগে এই ধরণের অভিযানের উদ্দেশ্য হচ্ছে নির্বাচনে ধর্মীয় ভোটারদের আকর্ষণ করা।

শুক্রবার ফেয়ারমন্ট হোটেলের অতিথিরা এক বিরল অভিজ্ঞতার সামিল হন। কয়েক দশক ধরে রাজনৈতিক ও ধর্মীয় উদ্বেগে জর্জরিত দ্বীপ রাষ্ট্রটির এই হোটেলে পুলিশ কুড়াল, কড়াত, দড়ি নিয়ে প্রবেশ করে এবং ‘ইসলামবিরোধী’ মনে হওয়ায় পানিতে অর্ধনিমজ্জিত মানব প্রতিকৃতিগুলো ধ্বংস করে।  

উত্তর মালদ্বীপের একটি অর্ধনির্মিত বিমানবন্দরে উপকূলীয় ঝড়ের মধ্যে দাঁড়িয়ে দেওয়া বক্তব্যে পশ্চিমা আদর্শ তুলে ধরার জন্য আব্দুল্লাহ ইয়ামিন তার বিরোধীদের নিন্দা করেন। ইয়ামিন বলেন, ‘এই আদর্শগুলো আমাদের সমাজ ও মূলবোধের সঙ্গে মানানসই নয়।’

ইয়ামিন ঘোষণা দেন, ‘আমি আপনাদের উন্নয়ন ও সমৃদ্ধি এনে দিয়েছি।’ এই সময় স্বল্প দূরত্বেই বৃষ্টি ও ঝড়ো বাতাস নারকেল গাছগুলোকে তীব্র বেগে আঘাত করছিল।

তিনি বলেন, ‘বিরোধীরা কী দিতে চায়? তারা গণতন্ত্রের কথা বলেন….পশ্চিমা সমর্থনপুষ্ট গণতন্ত্রের নামে তারা কী করতে চায়? তারা সমকামীদের অধিকার চেয়ে প্রতিবাদ করে।’

বক্তৃতায় ইয়ামিন হোটেলে পুলিশের অভিযান সম্পর্কে কিছু বলেননি।

বৃহস্পতিবার এক বিবৃতিতে মালদ্বীপ পুলিশ জানায়, ভাস্কর্যগুলো ইসালামিক বিশ্বাস, শান্তি ও আদেশকে অমান্য করে উল্লেখ করে সেগুলো সরানোর জন্য সিভিল কোর্ট হোটেলটিকে নির্দেশ দিয়েছিল। যদি হোটেল কর্তৃপক্ষ মানব প্রতিকৃতিগুলো সরাতে ব্যর্থ হয় তবে পুলিশ ও সেনাবাহিনীকে সেগুলো সরানোর আদেশ দিয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর