হিজবুল্লাহ’র কোষাধ্যক্ষ বারাকাত ব্রাজিলে আটক

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 16:14:37

 

যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী-তালিকাভুক্ত লেবাননের জঙ্গিগোষ্ঠী হিজবুল্লাহ’র কোষাধ্যক্ষ আসাদ আহমেদ বারাকাতকে আটক করেছে ব্রাজিলের পুলিশ। বিবিসি’র খবর অনুযায়ী, প্যারাগুয়ে ও আর্জেন্টিনা সীমান্ত সংলগ্ন ব্রাজিলের ফজ ডু ইগুয়াকু শহরে লেবাননের নাগরিক বারাকাতকে আটক করে পুলিশ।

পরিচয় গোপন করার দায়ে প্যারাগুয়ের পুলিশের নিকট ‘ওয়ান্টেড’ তালিকাভুক্ত আসামী বারাকাত। কর ফাঁকি দেওয়ার অপরাধে প্যারাগুয়েতে ছয় বছর জেলও খাটেন তিনি।

আর্জেন্টিনার পুলিশ সেদেশের ইগুয়াজু ফলস এলাকার একটি ক্যাসিনোত হিজবুল্লাহ’র পক্ষে দশ মিলিয়ন মার্কিন ডলার পাচারের অভিযোগ আনে বারাকাতের বিরুদ্ধে।

এক বিজ্ঞপ্তিতে ব্রাজিলের ফেডারেল পুলিশ জানায়, ২০০৮ সালে প্যারাগুয়ের জেল থেকে ছাড়া পাওয়ার পর আর্জেন্টিনা, ব্রাজিল ও চিলিতে বারাকাত তার কার্যক্রম চালিয়ে আসছিল।

এখন বারাকাতকে কি প্যারাগুয়ের হাতে তুলে দেওয়া হবে নাকি ব্রাজিলেই বিচারের মুখোমুখি করা হবে সে বিষয়ে কোন তথ্য পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের তালিকায় আন্তর্জাতিক সন্ত্রাসী বারাকাত

ব্রাজিল, প্যারাগুয়ে ও আর্জেন্টিনার সীমান্ত এলাকা যা ‘ত্রি-সীমান্ত’ নামে পরিচিত। এই এলাকার উল্লেখযোগ্য আরব সম্প্রদায়ের মধ্যে ইসলামিক তৎপরতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

সারা বিশ্ব থেকে পর্যটকরা জলপ্রপাত ও সমৃদ্ধ উপকূলীয় বন দেখতে সেখানে ভীড় করে। কিন্তু বিশাল আকারের চোরাচালান ও মাদক পাচারের জন্য এলাকাটির খ্যাতি আছে।

২০০৬ সালে যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ বারাকাতকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসী’র তালিকাভুক্ত করে এবং হিজবুল্লাহকে আর্থিক সহযোগিতার অভিযোগে ত্রি-সীমান্ত এলাকার মানুষদের মধ্যে যে তালিকা করা হয় সেখানেও তাকে অর্ন্তভুক্ত করা হয়। নয়জন ব্যক্তি ও দুটি কোম্পানির সম্পত্তি জব্দ করা হয়েছিল, যাদের মধ্যে একজন ছিলেন বারাকাত।

যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগের বৈদেশিক সম্পদক নিয়ন্ত্রণ শাখার তৎকালীন পরিচালক অ্যাডাম জুবিন বলেন, ‘ত্রি-সীমান্ত’ এলাকায় বারাকাতের নেটওয়ার্কটিই হল লেবাননে হিজবুল্লাহ’র অর্থায়নের মূল শক্তি।’

এ সম্পর্কিত আরও খবর