ট্রাম্পের সঙ্গে আবার বৈঠকে বসতে চায় কিম

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 21:20:55

 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিতীয়বার বৈঠকের অনুরোধ জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এবং শীঘ্রই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর পিয়ংইয়ং সফরও চান কিম জং উন।

পিয়ংইয়ং-এ তিন দিনের সফর শেষে দেশে ফিরে সংবাদ সম্মেলনে এসব কথা জানান দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন। উত্তর কোরিয়ার নেতা নিরস্ত্রীকরণ প্রক্রিয়া দ্রুত শুরু করতে চায় বলেও জানান মুন জে ইন।

মুন বলেন, ‘নিরস্ত্রীকরণ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার ইচ্ছা প্রকাশ করেছেন এবং অর্থনৈতিক উন্নয়নের দিকে আলোকপাত করেছেন।’

কিম ইচ্ছা প্রকাশ করেছেন মাইক পম্পেও শীঘ্রই উত্তর কোরিয়া সফর করবেন এবং নিরস্ত্রীকরণ প্রক্রিয়া দ্রুত চালিয়ে নেওয়ার জন্য অদূর ভবিষ্যতে ডোনাল্ড ট্রাম্পের সাথে দ্বিতীয়বারের মত বৈঠকে বসবেন।

আগামী সপ্তাহে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ সভায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সাথে সাক্ষাতের সময় কিম জং উনের ব্যক্তিগত বার্তা ট্রাম্পের কাছে পৌঁছে দেবেন বলেও জানান তিনি।

মুন জানান, কোরীয় যুদ্ধের অবসানে এই বছরের শেষের দিকে একটি ঘোষণা অর্জনে তাঁর ও কিমের ইচ্ছার কথাও ট্রাম্পের কাছে পৌঁছে দেবেন।

নিরস্ত্রীকরণের জন্য কিমের চাহিদামত যুক্তরাষ্ট্রের পদক্ষেপের বিষয়ে জানতে চাইলে মুন জানান, এই বিষয়ে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচনা হওয়া উচিত।

তিনি বলেন, ‘পিয়ংইয়ং যৌথ ঘোষণায় উত্তর কোরিয়ার নির্দিষ্ট পদক্ষেপ এবং যুক্তরাষ্ট্রের পাল্টা আচরণের কোনটায় অন্তর্ভুক্ত করা হয়নি। আমরা এই বিষয়ে কিছু আলোচনা করেছি, কিন্তু এর কোন লিখিত নেই। তাই আমি আলোচনার কোন কিছু প্রকাশ করতে পারছি না।’

আল জাজিরার সিউল প্রতিনিধি রব ম্যাকব্রাইড জানান, মুনের বক্তব্য থেকে বোঝা যায় যে পিয়ংইয়ং পারমাণবিক কমপ্লেক্স বন্ধ করার বিনিময়ে কিম যুক্তরাষ্ট্রের নিকট থেকে কী বার্তা চায় তা তিনি জানেন।

রব জানান, একজন মধ্যস্থতাকারী হিসেবে নিজের ভূমিকার কথা বলে আর কিছু বলছেন না। মূল বিষয় হচ্ছে আমরা যা আশা করেছিলাম সেদিকেই আছি। উত্তর কোরিয়া একতরফাভাবে নিশর্তে কাজ করতে যাচ্ছেন না। তারা প্রতি পদক্ষেপেই যুক্তরাষ্টের নিকট থেকে কিছু ছাড় আশা করছে।

গত জুনে সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ঐতিহাসিক বৈঠকে মিলিত হন। ঐ বৈঠকে কিম কোরীয় উপদ্বীপকে নিরস্ত্রীকরণে প্রতিজ্ঞা করেন কিন্তু এ বিষয়ে বিস্তারিতভাবে কোন ঐকমত্য হয়নি।

   

 

এ সম্পর্কিত আরও খবর