মালয়েশিয়ায় আত্মগোপনে বাংলাদেশি শ্রমিকরা

এশিয়া, আন্তর্জাতিক

মাজেদুল নয়ন, স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-26 15:40:33

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসী ধরতে অপারেশন শুরু করেছে সেদেশের ইমিগ্রেশন বিভাগ। ক্ষমা প্রার্থনা এবং পুনঃনিবন্ধনের ‘থ্রি প্লাস ওয়ান’ প্রোগ্রাম শেষ হওয়ার পর ‘মেগা থ্রি অপস’ নামে এই ধড়পাকড় শুরু করা হয়। আর এ ধড়পাকড়ের ভয়ে আত্মগোপন করেছেন অনেক বাংলাদেশি শ্রমিক।

মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশিদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত ১ সেপ্টেম্বর থেকে এখনও পর্যন্ত পেনাংয়ে ১১ জনসহ সেপাং এবং ইপোহতে প্রায় অর্ধশতাধিক বাংলাদেশিকে আটক করা হয়েছে। এছাড়াও গত মঙ্গলবার বন্দর বারু নিলাইতে মানবপাচারকারীদের কাছ থেকে উদ্ধার করা হয় ৬৫ জন বাংলাদেশিকে।

কুয়ালালামপুরের বাংলাদেশি ব্যবসায়ী মোহাম্মদ সোহেলুর রহমান বৃহস্পতিবার বার্তা২৪.কম’কে বলেন, ‘মুতিয়ারা দামানসারা এলাকায় প্রায় ৪০ জন বাংলাদেশি শ্রমিক থাকতেন। এই এলাকার বাজার, দোকানেও বাংলাদেশি শ্রমিকদের ব্যস্ততা থাকতো। তবে গত ১ সেপ্টেম্বর থেকে তাদের আর দেখা যাচ্ছে না। অনেকেই আত্মগোপনে চলে গেছেন।’

তিনি আরো বলেন, ‘ইমিগ্রেশন বিভাগের ধড়পাকড়ের পর থেকে বাংলাদেশি ছাড়াও অন্যান্য বিদেশি শ্রমিকরা আড়ালে চলে গেছেন। শুধু অবৈধরাই নয়, বৈধ অনেক শ্রমিকেই এখন হয়রানির ভয়ে আত্মগোপণ করছেন। এছাড়াও কংসীর মতো অভিবাসীপ্রবণ এলাকায় এখন খুব কম সংখ্যক বিদেশি শ্রমিক দেখা যাচ্ছে।’

দামানসারা পারদামায় বাংলাদেশি শ্রমিক তাহের বার্তা২৪.কম’কে জানিয়েছেন, তার সঙ্গে কাজ করা অনেক বাংলাদেশি শ্রমিক সঠিক কাগজপত্রের অভাবে বাংলাদেশে ফেরত যাচ্ছেন। এমনকি তাদের ফ্যাক্টরিতে গত কয়েকদিন আগে ইমিগ্রেশন বিভাগ অভিযান চালিয়েছিল। তবে সবারই সঠিক কাগজপত্র থাকায় কাউকে আটক করা হয়নি। কিন্তু অনেক শ্রমিক ভয় পেয়ে পরের দিন আত্মগোপনে চলে যান।

এছাড়াও তাদের এজেন্ট প্রতিষ্ঠান অনেক শ্রমিকের সঙ্গেই ‘থ্রি প্লাস ওয়ান’ প্রোগ্রামের আওতায় নিবন্ধনের কথা বলে প্রতারণা করেছে বলে অভিযোগ করেন তাহের। তাই বাংলাদেশি শ্রমিকদের বিদেশি শ্রমিকদের এজেন্ট প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে কাজ করার বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

মুতিহারা দামানসারার শ্রমিক সাইফুল ইসলাম বার্তা২৪.কম’কে বলেন, ‘এই এলাকায় প্রচুর নির্মাণ শ্রমিক বাস করতেন। যাদের প্রায় সবার সঠিক ডকুমেন্টস ছিল। কিন্তু ভয়ে অনেকেই এই স্থান ছেড়ে কংসীতে চলে গেছেন। বিশেষ করে যে এলাকাগুলোতে ইমিগ্রেশন বিভাগের অভিযান হওয়ার সম্ভাবনা কম সেখানে পালিয়ে যাচ্ছেন শ্রমিকরা।’

এদিকে ‘অপারেশন মেগা থ্রি’ শুরু হওয়ার পর থেকে একটি মানবপাচার চক্রও বেশ সক্রিয় হয়ে উঠেছে। এই চক্রের হাত থেকে নেগারি সেমবিলানের বান্দর বারু নিলাই থেকে ৬৫ জনকে উদ্ধার করা হয়। ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুসতাফার আলী দেশটির সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, একটি ডরমিটরি থেকে তাদের উদ্ধার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, এই শ্রমিকরা গত ৩-৫ মাস ধরে বেতন পাচ্ছিলেন না। তদেরকে ৩০০-৫০০ রিঙ্গিত করে ধার হিসেবে দেয় কোম্পানি। ফলে এই কোম্পানির দু’জন পরিচালককে আটক করেছে পুলিশ। এছাড়াও ৩৭৭ জন বাংলাদেশির পাসপোর্ট এবং ৬১ ধরনের ডকুমেন্টস উদ্ধার করেছে পুলিশ।

এ সম্পর্কিত আরও খবর