পর্তুগালে লিসবন শিল্পীগোষ্ঠীর শিক্ষাসফর

, প্রবাসী

নাঈম হাসান, লিসবন, পর্তুগাল থেকে | 2023-08-25 02:23:59

পর্তুগালের ত্রইয়া সমুদ্রবন্দর ও বাডোকা সাফারি পার্কে শরৎকালীন শিক্ষাসফর ও আনন্দভ্রমণ করেছে লিসবন শিল্পীগোষ্ঠী।

রোববার (৬ অক্টোবর) ছুটির দিনে আয়োজিত এ আনন্দ ভ্রমণে যোগ দেন প্রায় দুই শতাধিক প্রবাসী বাংলাদেশি। লিসবনের বাংলাদেশি অধ্যুষিত মার্তৃম-মনিজ থেকে বাসযোগে যাত্রা শুরু করে অংশগ্রহণকারীরা।

শিক্ষা সফরের প্রথম গন্তব্য ছিল লিসবনের অদূরে সেতুবাল ত্রইয়া সমুদ্রবন্দরে। সেখানে অবস্থান করে সমুদ্র সৈকতের মনোরম দৃশ্য উপভোগ করেন সবাই। এরপরের গন্তব্য বাডোকা সাফারি পার্ক। পৃথিবীর বিভিন্ন দেশের প্রায় ৬০০ প্রজাতির প্রাণী রয়েছে এ সাফারি পার্কে। দর্শনার্থীরা গাড়িতে চড়ে পুরো সাফারি পার্ক ঘুরে দেখেন।


প্রবাসের কর্মব্যস্ত জীবনে একটা দিন আনন্দ-আয়োজনে কাটে প্রবাসীদের। দিনভর আনন্দ আয়োজনে কাটিয়ে বেলা শেষে সবাই ফিরে আসেন ব্যস্ততম শহর লিসবনে। পথে বাস যাত্রায় দেশের গান, ইসলামী সংগীত, কৌতুকসহ আড্ডা হাসিতে সময় কাটান তারা।

লিসবন শিল্পীগোষ্ঠীর পরিচালক আবু নাঈম মু. শহীদুল্লাহ’র পরিচালনায় শিক্ষা সফরের সার্বিক সহযোগিতায় ছিলেন, মোশাররফ হোসেন, মাওলানা হেলাল উদ্দিন, কামরুল আলী, সাজিদ মোহাম্মদ, রাজীব আল মামুন, আসাদ উল্যাহ প্রমুখ।

উল্লেখ্য, লিসবন শিল্পীগোষ্ঠী সুস্থ ও সুন্দর সংস্কৃতি চর্চা ও বিকাশের এক মহতি উদ্যোগ নিয়ে ২০১০ সালে প্রতিষ্ঠিত হয়। বড়দের নানা কার্যক্রমের পাশাপাশি প্রবাসে বেডে ওঠা শিশুদের জন্যও বিভিন্ন কার্যক্রম রয়েছে সংগঠনটির। পর্তুগালে দীর্ঘ সময় ধরে সুনামের সঙ্গে কাজ করে আসা প্রতিষ্ঠিত সংগঠন হিসেবে পরিচিত লিসবন শিল্পীগোষ্ঠী।

এ সম্পর্কিত আরও খবর