প্রিয়তমেষু বাংলাদেশ

, প্রবাসী

মিতু কর্মকার | 2023-08-22 09:34:03

কেমন আছো? আশা করি ভালো আছো তুমি। আজ থেকে ঠিক দু বছর আগে তোমায় ছেড়ে আমি এই গুজরাটে চলে এসেছি। প্রথমবার ছেড়ে আসতে যতটা না কষ্ট হয়েছে এখন যেন কষ্টগুলো দ্বিগুণ হয়ে বুকে বিঁধে, জানো! যখন আমি তোমার কাছে ছিলাম তখন তোমায় নিয়ে কত কী বলতাম। কিন্তু আজ হাজার মাইল দূরে বসে তোমার সবকিছুই যেন অপরূপ লাগে। যখন তোমার কাছে ছিলাম তখন মনে হতো তোমায় ছেড়ে দূরে গেলেই বুঝি ভালো থাকব।

কিন্ত কই! তুমি তো আমার রোমকূপ, আমার রক্তে মিশে আছো প্রিয় বাংলাদেশ আমার। এই যে আমি এত দূরে চলে এলাম তার কারণ কি তুমি জানো? আমি তোমাকে কিছু দিতে চেয়েছিলাম। সারাজীবন তো তুমিই দিয়ে গেলে, বিনিময়ে আমি কী দিলাম বলো!

তাই তোমার চরণে কিছু দেবার জন্য ICCR scholarship-এ আবেদন করলাম ২০১৬’র ডিসেম্বর মাসে। জানো, যখন আমি আবেদন করি তখন কিন্তু একবারও ভাবিনি আমার স্কলারশিপটা হয়ে যাবে। তোমার কি মনে আছে ICCR scholarship টা আসলে কী? চলো আজ তোমাকে সেটাই জানাই।

ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন সংক্ষেপে ICCR। প্রতিবছর ডিসেম্বর মাসে Indian high comission নিজস্ব ওয়েব সাইট থেকে ICCR scholarship scheme ছাড়া হয়। পুরো বাংলাদেশ থেকে পরীক্ষার মাধ্যমে ২০০ জনের মতো শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। অনেকে আগে এই বিষয়টা জানত না। কিন্তু আজকাল প্রচুর শিক্ষার্থী আবেদন করছে।

আবেদনটা এখন পুরোপুরি অনলাইন ভিত্তিক। অনলাইনের মাধ্যমেই প্রথম সিলেকশন হয়। যারা টিকে যায়, তাদের পরবর্তীতে লিখিত পরীক্ষার জন্য ডাকা হয়। লিখিত পরীক্ষাতে পাশ করলে ডাকা হয় ভাইভাতে। পুরো প্রক্রিয়াটা স্থির মস্তিষ্কে সম্পন্ন করতে হয়।

অনেকেই ভাবে সহজে স্কলারশিপ পাওয়া যায় না। আমি তোমার মাধ্যমে তাদেরকে বলতে চাই—ইচ্ছা থাকলে সব কিছুই সম্ভব। আর সব ধরনের তথ্য ইন্ডিয়ান হাই কমিশনের পেইজে গেলেই পাওয়া যাবে। তোমাকে লিখতে বসলে মনের না বলা কথাগুলো থামতেই চায়। কিন্তু আজ এই পর্যন্ত। পরের চিঠিতে ICCR আবেদন করতে কী ধরনের কাগজপত্র লাগে তা না হয় জানাব। ভালো থেকো তুমি—

 

এ সম্পর্কিত আরও খবর