হামে আক্রান্ত ৫ বাংলাদেশিকে নিয়ে দুশ্চিন্তায় সিঙ্গাপুর

, প্রবাসী

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 03:26:26

সিঙ্গাপুরে হামে আক্রান্ত পাঁচ জন বাংলাদেশিকে নিয়ে দুশ্চিন্তায় রয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এর কিছুদিন আগে মালয়েশিয়াতেও হামে আক্রান্ত হয়েছিলেন কয়েকজন বাংলাদেশি শ্রমিক।

সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আক্রান্ত বাংলাদেশিদের মধ্যে দুই জন থাকেন তোহ গুয়ানের ডরমিটরিতে এবং তিন জন বাংলাদেশি শ্রমিক থাকেন সুংগাই তেনগাহ লজে।

মন্ত্রণালয় জানিয়েছে, আক্রান্ত চার জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এর মধ্যে তিন জন হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। আরেকজনের অবস্থাও ভাল। তবে পাঁচজন শ্রমিকের মধ্যে এখন আর হামের জীবাণু নেই।

মন্ত্রণালয় জানিয়েছে, কমিউনিটিতে রোগ ছড়ানোর এখন কোনো প্রমাণ নেই। স্বাস্থ্য মন্ত্রণালয় পুরো অবস্থা পর্যবেক্ষণে রেখেছে।

তোহ গুয়ান ডরমিটরিতে ৩১ মে প্রথমবার একজন আক্রান্ত হন এবং জুনের ৩ তারিখ তিনি হাসপাতালে ভর্তি হন। এর তিনদিন পর পরীক্ষা করে তার শরীরে হামের জীবাণু পাওয়া যায়।

এরপর ১৬ জুন তার রুমমেটের শরীরেও হামের লক্ষণ দেখা যায় এবং হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসা নেন। তিনি ডরমিটরিতে অবস্থান করেছিলেন এবং ২০ জুন তার শরীরেও হাম পাওয়া যায়।

মন্ত্রণালয় জানিয়েছে, এরই মধ্যে ঐ শ্রমিকের সঙ্গে থাকা ১১ জন সহকর্মীকে ভ্যাকসিন দেওয়া হয়েছে।

এছাড়াও সুংগেই তেনগাহ লজে তিনজন বাংলাদেশিকে পাওয়া গিয়েছে যারা হামে আক্রান্ত। ২০ ও ২১ জুন এই ব্যক্তিদের শরীরে হামের জীবাণুর উপস্থিতি পাওয়া যায়।

তদন্তে দেখা যায়, এই তিনজন শ্রমিক ঐ আবাসিক ভবনের তিনটি ব্লকে থাকতেন এবং এদের একজনের সঙ্গে আরেক জনের কোনো সর্ম্পকই ছিল না এবং ভিন্ন ভিন্ন কোম্পানিতে চাকুরি করেন। এছাড়াও তাদের তোহ গুয়ানে আক্রান্তদের সঙ্গেও কোনো ধরনের সর্ম্পক নেই। মন্ত্রণালয় বিষয়টি তদন্ত করে দেখছে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই তিন জনের সংর্স্পশে আসা ৯২ জনকে চিহ্নিত করে ভ্যাক্সিন দেওয়া হয়েছে। আগাম সতর্কতা হিসেবে হাম আক্রান্ত ঐ তিনজন যে ফ্লোরগুলোতে রয়েছেন তাদের সবাইকে ভ্যাক্সিন দেওয়া হবে। এছাড়াও যাদের সঙ্গে বাথরুম ও টয়লেট শেয়ার করতেন, তাদেরকেও ভ্যাক্সিন দেওয়া হবে।

হাম দ্রুত সংক্রমিত হয় এবং ব্যক্তিকে আক্রান্ত করে বলে সতর্ক রয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সর্বোচ্চ ভ্যাক্সিনেশন কাভারেজের আওতায় আনা হচ্ছে এই ধরনের আবাসস্থলে থাকা মানুষদের।

এর আগে গত মাসে মালয়েশিয়াতে ওরাং ওসলি সম্প্রদায়ের মানুষের মধ্যে হামের প্রাদুর্ভাব দেখা যায় এবং সেখানেও বাংলাদেশিরা আক্রান্ত হয়েছিল। তবে বাংলাদেশিরা সুস্থ হলেও মোট ১৫ জন আদিবাসীর মৃত্যু হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর