মালয়েশিয়ায় ২ মাসে আড়াই হাজার বাংলাদেশি আটক

, প্রবাসী

স্পেশাল করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-24 16:30:48

চলতি বছরে জানুয়ারির প্রথম দিন থেকে গত বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি, ২০১৯) পর্যন্ত মালয়েশিয়ায় অবৈধ অভিবাসনের অপরাধে ২ হাজার ৩৭৮ জন বাংলাদেশি আটক হয়েছেন। ইমিগ্রেশন ডিপার্টমেন্ট অব মালয়েশিয়ার (আইডিএম) মহাপরিচালক দাতুক খায়রুল দাজাইমি দাউদ গত শনিবার (০২ মার্চ, ২০১৯) এই তথ্য প্রকাশ করেছেন। 

এছাড়াও শনিবার মধ্যরাতে মালয়েশিয়ায় দেশব্যাপী ইমিগ্রেশন বিভাগের অভিযানে ১ হাজার ৪৮৫ জন অভিবাসীকে আটক করা হয়। 

এক বিবৃতিতে মহাপরিচালক জানান, ইমিগ্রেশন বিভাগের সঙ্গে জাতীয় নিবন্ধন বিভাগ এবং মালয়েশিয়া সিভিল ডিফেন্স ফোর্সের ৩ হাজার ৭৫০ জনের একটি দল এই অভিযান পরিচালনা করেন।

তিনি বলেন, ‘জানুয়ারির ১ তারিখ থেকে গত বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি, ২০১৯) পর্যন্ত দেশব্যাপী ২ হাজার ৬৪৬ টি অভিযান পরিচালিত হয় এবং ৪০ হাজার ৩২১ জনের কাগজপত্র যাচাই বাছাই করা হয়।’ 

এই সময়ের মধ্যে অতিরিক্ত অবস্থান, প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া মালয়েশিয়ায় প্রবেশ বা ট্যুরিস্ট ভিসার অপব্যবহারের অপরাধে দেশব্যপী বিভিন্ন অভিযানে ৯ হাজার ৪৫২ জনকে আটক করা হয়। খায়রুল দাউদ আরো জানান, এর মধ্যে ১৭৬ জন নিয়োগ কর্তাকে আটক করা হয়। যাদের মধ্যে ১৫১ জনের বিচার চলছে আদালতে। 

আটক হওয়া অবৈধ অভিবাসীদের মধ্যে রয়েছে ৩ হাজার ২৬১ জন ইন্দোনেশিয়ার নাগরিক, ২ হাজার ৩৭৮ জন বাংলাদেশের নাগরিক, মিয়ানমারের ৮৬৮ জন, ফিলিপাইনের ৮৪৯ জন এবং অন্যরা বিভিন্ন দেশের।

তিনি বলেন, ‘স্বরাষ্ট্র মন্ত্রনালয় থেকে ইমিগ্রেশন বিভাগকে পূর্ণ দ্বায়িত্ব দেয়া হয়েছে এই অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্যে। সরকার এই অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে যাচ্ছে। দেশের আইন মেনেই নিয়োগ কর্তা এবং অভিবাসী শ্রমিকদের কাজ করতে হবে।’

এ সম্পর্কিত আরও খবর