সিঙ্গাপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

, প্রবাসী

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 07:35:14

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে বাংলাদেশ হাই কমিশন, সিঙ্গাপুর। কর্মসূচীর অংশ হিসেবে ২১ ফেব্রুয়ারি সকালে হাই কমিশনার মোঃ মোস্তাফিজুর রহমান সিঙ্গাপুরস্থ বাংলাদেশে কমিউনিটি ও বিভিন্ন বাংলাদেশি সংঠনের সদস্যবৃন্দের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিত করেন।

এরপর হাই কমিশন প্রাঙ্গণে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন হাই কমিশনার, দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং সর্বশ্রেণি-পেশার প্রবাসী বাংলাদেশিগণ। দিনব্যাপী কর্মসূচীর পরবর্তী অংশে সংক্ষিপ্ত সমাবেশে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি,  প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে শহীদদের রুহের মাগফেরাত কামনা ও দেশের অব্যাহত শান্তি, সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।

সন্ধ্যায় হাই কমিশন মিলনায়তনে আলোচনা সভার শুরতে পুরান ঢাকার অগ্নিকাণ্ডে নিহতদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। হাই কমিশনার মোঃ মোস্তাফিজুর রহমান তার বক্তৃতায় বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সারা বিশ্বে ভাষার বৈচিত্র্য উদ্যাপনের একটি প্রেক্ষাপট তৈরি করেছে।

এ প্রসঙ্গে তিনি মহান ভাষা আন্দোলনে ভাষা শহীদ ছাড়াও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর অবদান তুলে ধরার সাথে সাথে ১৯৭৪ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে তাঁর বাংলায় বক্তব্য প্রদানের বিষয়টি উল্লেখ করেন। ভাষা আন্দোলনের ঐতিহাসিক গুরুত্ব তুলে ধরে তিনি আরো বলেন, বাংলাদেশের স্বাধীনতা ভাষা আন্দোলনের ধারাবাহিক অর্জনের ফসল। 

আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় শিল্পীরা অংশগ্রহণ করেন এবং তাদের সুন্দর পরিবেশনার মাধ্যমে আগত অতিথি ও দর্শকদের প্রশংসা লাভ করেন। অনুষ্ঠানে সিঙ্গাপুরস্থ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি, শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী এবং বাংলাদেশ কম্যুনিটির নেতৃবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। পরিশেষে, ঐতিহ্যবাহী বাংলাদেশী খাবারে অতিথিদের আপ্যায়ন করা হয়।

এ সম্পর্কিত আরও খবর