গ্রামীণ আমেরিকার হিসপানিক হেরিটেজ মান্থ অনুষ্ঠানে জেনিফার লোপেজ

, প্রবাসী

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-11 16:38:58

গ্রামীণ আমেরিকার ন্যাশনাল অ্যাম্বাসেডর বিশ্বখ্যাত সংগীত শিল্পী ও অভিনেত্রী জেনিফার লোপেজ নিউ ইয়র্কের ব্রংকসে অনুষ্ঠিত শহরটির হিসপানিক হেরিটেজ মান্থ উদযাপন অনুষ্ঠানে যোগ দেন।

উল্লেখ্য যে, ব্রংকস মিস লোপেজের নিজ শহর। গ্রামীণ আমেরিকার সহযোগিতায় শহরটির হেরিটেজ মান্থ উদ্যাপনের অংশ হিসেবে তিনি নতুন করে ব্রংকসের ২০ জনেরও বেশী ল্যাটিনা নারী উদ্যোক্তার মেন্টর হিসেবে দায়িত্ব নিয়েছেন যা দরিদ্র নারী উদ্যোক্তাদের জন্য আর্থিক অন্তর্ভূক্তির সুযোগ সম্প্রসারিত করে সুবিধাবঞ্চিত মানুষদের আর্থ—সামাজিক ক্ষমতায়নে তাঁর ও গ্রামীণ আমেরিকার প্রতিশ্রম্নতি পুনর্ব্যক্ত করলো।

২০০৮ সালে নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ কর্তৃক প্রতিষ্ঠিত গ্রামীণ আমেরিকা মার্কিন যুক্তরাষ্ট্রের দরিদ্র ও আর্থিক সেবা—বঞ্চিত কমিউনিটিগুলির নারীদেরকে ব্যবসায় পুঁজি, উদ্যোক্তা প্রশিক্ষণ ও অন্যান্য আর্থিক সেবা প্রদানের মাধ্যমে তাদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। প্রতিষ্ঠার পর গ্রামীণ আমেরিকা এ পর্যন্ত ১,৭৯,০০০ কৃষ্ণবর্ণ নারীকে ৩৫০ কোটি মার্কিন ডলার ব্যবসায় পুঁজি সরবরাহ করেছে। প্রফেসর ইউনূসের দূরদর্শী রূপকল্প এবং গ্রামীণ আমেরিকার প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী মিস অ্যান্ড্রিয়া জাংয়ের দক্ষ নেতৃত্বে প্রতিষ্ঠানটি মার্কিন যুক্তরাষ্ট্রের দরিদ্র ও পিছিয়ে পড়া কমিউনিটিগুলির আর্থ—সামাজিক উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখছে। সম্প্রতি নারী উদ্যোক্তাদেরকে মাত্র এক বছরে ১০০ কোটি ডলার ব্যবসায় পুঁজি সরবরাহের লক্ষ্যমাত্রা পূরণ করে গ্রামীণ আমেরিকা শুধু যে ইতিহাসই সৃষ্টি করতে যাচ্ছে তাই নয়, প্রতিষ্ঠানটি এরই মধ্যে তার সাংগঠনিক শক্তি এবং নারীর ক্ষমতায়ন ও দরিদ্র বিমোচনে তার প্রতিশ্রম্নতিও প্রমাণ করেছে।


জেনিফার লোপেজ ২০২২ সাল থেকে গ্রামীণ আমেরিকার ন্যাশনাল অ্যাম্বাসেডর হিসেবে কাজ করছেন এবং আর্থিক অন্তর্ভূক্তিতে ল্যাটিনা নারী উদ্যোক্তাদের সুযোগ সম্প্রসারণের ক্ষেত্রে বিশেষ অবদান রাখছেন। গ্রামীণ আমেরিকার সাথে তাঁর এই সহযোগিতা তাঁর নিজের জনহিতকর প্রকল্প “লিমিটলেস ল্যাবস” এর সাথে সঙ্গতিপূর্ণ। লিমিটলেস ল্যাবস ব্রংকস সহ সুবিধাবঞ্চিত এলাকাগুলির মানুষদের শিক্ষা ও আর্থ—সামাজিক উন্নয়ন নিশ্চিত করতে এবং সম্পদ সৃষ্টিতে তাদেরকে সহায়তা করতে কাজ করে যাচ্ছে। মিস লোপেজ ব্রংকসেই বেড়ে উঠেছেন।

গ্রামীণ আমেরিকার ন্যাশনাল অ্যাম্বাসেডর হিসেবে জেনিফার লোপেজ মার্কিন যুক্তরাষ্ট্রের দরিদ্র এলাকাগুলিতে প্রতিষ্ঠানটির ৮০ হাজারের অধিক কৃষ্ণকায় নারী উদ্যোক্তার জন্য কাজ করছেন।

তাঁর একাজে যুক্ত হওয়া বিষয়ে মিস লোপেজ বলেন, “আমি সবসময়ই এরকম একটি কাজের সাথে যুক্ত হবার সুযোগ খুঁজছিলাম। আপনারা অন্যদের যেমনটি দিচ্ছেন আমাকেও এমনই একটি সুযোগ দিন এবং দেখুন আমি কী করতে পারি। আর এ—কারণেই গ্রামীণ আমেরিকার ন্যাশনাল অ্যাম্বাসেডর হিসেবে কাজ করার সুযোগ আমার উদ্দেশ্যের সাথে পুরোপুরি সঙ্গতিপূর্ণ। আমাকে এবং আমাদের সকলকে গ্রামীণ আমেরিকা একটি বিরাট ও চমৎকার সুযোগ এনে দিয়েছে।”

গত ৮ সেপ্টেম্বর তাঁর ব্রংকস সফরের সময় জেনিফার লোপেজ  ল্যাটিনা উদ্যোক্তা লিসেট মার্টিনেজের সাথে যোগাযোগ করেন যিনি এলাকায় “বেলা শিকে” নামে একটি বিউটি স্পা চালাচ্ছেন। মিস লিসেট নগণ্য বেতনে একটি বিউটি স্পা—তে চাকরি করতেন এবং পরবর্তীতে গ্রামীণ আমেরিকা থেকে পুঁজি নিয়ে নিজের বিউটি স্পা গড়ে তোলেন।

জেনিফার লোপেজ এছাড়াও গ্রামীণ আমেরিকার প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী মিস অ্যান্ড্রিয়া জাংয়ের সাথে বৈঠক করেন যেখানে তাঁরা ল্যাটিনা নারী উদ্যোক্তাদের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করেন। তাঁদের আলোচনায় ল্যাটিনা নারী উদ্যোক্তাদের ক্ষমতায়নের বিষয়টি বিশেষভাবে গুরুত্ব পায়। পরিসংখ্যান মতে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি চারটি ক্ষুদ্র ব্যবসার একটির মালিক ল্যাটিনো হলেও সরকারী বাংকগুলি থেকে ঋণ পাবার ক্ষেত্রে ল্যাটিনোদেরকে বহু বাধা—বিপত্তির মুখোমুখি হতে হয়।

এ সম্পর্কিত আরও খবর