রিয়াদে পাহাড়ের তলদেশে মুগ্ধতা ছড়াচ্ছে নীলজলের হ্রদ

, প্রবাসী

মো. সুমন, রিয়াদ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-10-10 08:50:35

অত্যাশ্চর্য মরুভূমির প্রাকৃতিক দৃশ্যের লীলাভূমি ঝিলমিল উপকূল এবং দুর্দান্ত পর্বতশৃঙ্গের জন্য পরিচিত দেশ সৌদি আরবে নানান মনোরম দৃশ্যের পরিপূরক।

মরুভূমির মনোরম প্রকৃতির অনন্য নিদর্শন সৌদি আরবের পর্বতগুলো। শহরের সীমানা হতে বের হলইে এখানে দেখা মিলে বিস্তৃত মরুর মাঠ আর চোখ জুড়ানো পাথরের পাহাড় ও গুহা। তাদের মধ্যে উল্লেখযোগ্য হিট কেভ নামে পরিচিত পাহাড়ের তলদেশে নীলজলের হ্রদ। যা আল খার্জের মাউন্ট আল জুবাইলরে ভিতরে অবস্থিত। যা রিয়াদ শহর থেকে প্রায় ৪০ কিলোমিটার দক্ষিণে-পূর্বে অবস্থিত।

মূল রাস্তা থেকে গুহাটি খুঁজে পাওয়া কঠিন হয় না, কারণ সেখানে একটি আইকনিক ল্যার্ন্ডমাক, গ্রাফিতিতে আচ্ছাদিত একটি পরিত্যক্ত বাড়ি স্থানটিকে চিহ্নিত করে। হিট কেভ তার সিঙ্কহোল এবং একটি অস্বাভাবকি প্রবেশদ্বারের জন্য খুব পরিচিত। প্রবেশদ্বারটি প্রায় ২০ মিটার দীর্ঘ, ৪৫ ডিগ্রির ঢালে দর্শকদের গুহার তলদেশের স্বচ্ছ নীল জলের হ্রদে নিয়ে যায়।

হিট কেভ

চুনাপাথরে মোড়ানো হিট কেভে প্রবেশ করলইে দেখা মিলে পাহারের নিচে গুহার তলদেশে স্বচ্ছ নীল পানি। ২০ মিটারেরও বেশি গভীরতা রয়েছে গুহার নিচের হ্রদটির। গুহাটির দৈর্ঘ্য ১৫০ মিটারের বেশি, হ্রদটি দর্শনাথীদের জন্য একটি প্রিয় সাঁতাররে জায়গাও। হ্রদটির পানি এতটাই বিশুদ্ধ বলা হয় যে এটি আসলে রাজ্যের সবচেয়ে বিশুদ্ধ পানির উৎসগুলির মধ্যে একটি।

গুহার দেয়ালগুলি প্রধানত চুনাপাথরের। এটি সুন্দর শিলা গঠন তৈরি করে গুহাটি দাঁড়িয়ে আছে। যা পর্যটকদের মন আকর্ষণ করে। হিট কেভ উপরে উঁচু পাহাড় গুহাটিকে আরও প্রাকৃতিক সৌন্দর্য এবং পরিবেশ দেওয়ার জন্য যথেষ্ট সূর্যালোক সরবরাহ করে। গুহার চুনাপাথরের দেয়ালের বাহিরের তুলনায় ভিতরে অনুকূল তাপমাত্রা প্রদান করতে সক্ষম।

নীলজলের হ্রদ

হিট কেভের বায়ুমন্ডল এবং পানি সব সময় ঠান্ডা থাকে। গুহাটি অ্যানহাইড্রাইট খনিজগুলির একটি পরিচিত উৎসও। বলা হয়, ১৯৩৮ সালে রাজা আবদুল আজিজ আরামকো ভূতাত্ত্বিকদের সঙ্গে গুহাটি জরিপ করেছিলেন। যা তাদের প্রথম অ্যানহাইড্রাইট শিলা আবিষ্কারের দিকে নিয়ে যায়। যা ফার্মাসিউটিক্যাল পণ্য তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। সামগ্রিকভাবে হিট কেভ ভ্রমণরে জন্য একটি দুর্দান্ত গন্তব্য।

এ সম্পর্কিত আরও খবর