আরব আমিরাতের দৃষ্টিনন্দন শারজাহ বিশ্ববিদ্যালয়

, প্রবাসী

তোফায়েল পাপ্পু, দুবাই করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 22:17:12

সংযুক্ত আরব আমিরাতের অন্যতম দৃষ্টিনন্দন শহর শারজাহ সিটি। এখানকার নান্দনিক এলাকা শারজাহ বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ। এই এলাকায় সাজানো গোছানো রাস্তাঘাট, দোকানপাটের নির্মাণ শৈলী ও মনোরম পরিবেশ দেখে চোখ জুড়িয়ে যায়।

শারজাহ বিশ্ববিদ্যালয়টি প্রাকৃতিক এলাকায় অবস্থিত। সুন্দর সুরম্য সাজা একটি গ্রিন ক্যাম্পাস দেখা যায়, যা শহরের বাজার থেকে দূরে অবস্থিত। ক্যাম্পাসের ডিজাইন এবং ভাষা আদর্শ ইসলামী শিক্ষাবিদ্যালয়ের সঙ্গে মিশে গিয়েছে, যা আরব আমিরাতের প্রশাসনিক উপকূলের একটি সুন্দর উদাহরণ।

বিশ্ববিদ্যালয়ে পার্বত্য এলাকায় অবস্থিত এই ক্যাম্পাসে অনেকগুলি প্রাকৃতিক আকর্ষণ রয়েছে। সুন্দর ফুল, উদ্ভিদসমৃদ্ধ বাগান, পুকুর, বিভিন্ন ফাউন্টেন এবং প্রচুর সংখ্যক গোশালা এই ক্যাম্পাসের বৃহত্তর সৌন্দর্যকে উৎসাহিত করে। শিক্ষার্থীরা ক্যাম্পাসে উদ্ভিদসমৃদ্ধ মেদান, পানির ক্যানাল এবং বিভিন্ন বৃক্ষের মধ্যে সৈকতের মাতৃস্থান সময় কাটাতে পারে।

শারজাহ বিশ্ববিদ্যালয়ের ভবনের ডিজাইন ও স্থাপত্যকেও প্রশংসা করা হয়েছে, যা আরব আমিরাতের স্থানীয় স্থাপত্যের সঙ্গে মিশে গিয়েছে। মডার্ন স্টাইলের ভবন এবং আদর্শ ইসলামী স্থাপত্য সম্মিলিত করে ক্যাম্পাসটি বিশেষভাবে আকর্ষণীয় করে।

বিশ্ববিদ্যালয় এলাকা ঘুরে দেখতে দূর দূরান্ত থেকে ছুটে আসেন অসংখ্য পর্যটক। উন্নত অবকাঠামোর এই শহরের সৌন্দর্যে মুগ্ধ প্রবাসী বাংলাদেশিরাও। শারজাহ বিশ্ববিদ্যালয় এলাকায় ঘুরতে আসা বাংলাদেশি প্রবাসী রিংকু লাল চন্দ শারজাহ ইউনিভার্সিটি ও আমেরিকা ইউনিভার্সিটির এরিয়া হচ্ছে সংরক্ষিত এলাকা।

এই এলাকা এত সুন্দর করে সাজানো হয়েছে যেকোন পর্যটক আসলে যথেষ্ট সুন্দর এবং দৃষ্টিনন্দন অনেক কিছু পর্যবেক্ষণ করতে পারবে।

উপসাগরীয় দেশগুলোর মধ্যে আমিরাতে পর্যটক ভিসা সহজ হওয়ায় সবচেয়ে বেশি পর্যটক ভিড় জমান মধ্যপ্রাচ্যের এই দেশটিতে। আমিরাতের ৭টি রাজ্যের মধ্যে শারজাহ অন্যতম পর্যটন স্থান। এখানে অসংখ্য পর্যটন স্থান রয়েছে। যদিও শারজাহ সংস্কৃতির অনেক বেশি রক্ষণশীল তবুও এখানকার ভ্রমণ স্থানগুলো বৈচিত্রময় অভিজ্ঞতা দিতে পারে পর্যটকদের। অর্থের প্রাচুর্য্যে গড়ে তোলা সাজানো গোছানো শারজাহ এর সৌন্দর্য মুগ্ধ করবে যে কাউকেই।

এ সম্পর্কিত আরও খবর