কমতে পারে সংযুক্ত আরব আমিরাত ভ্রমণে প্লেন ভাড়া

, প্রবাসী

তোফায়েল পাপ্পু, দুবাই করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 21:12:43

সামনে উড়োজাহাজ ভাড়া কমতে পারে বলে সংযুক্ত আরব আমিরাতের ট্রাভেল এজেন্টরা ইঙ্গিত দিয়েছে । তারা জানায়, গ্রীষ্মের ভিড় কমে যাওয়ার কারণে ভাড়া কমতে শুরু হয়েছে, যদিও হিজরির ছুটির কারণে নির্দিষ্ট কিছু খাতে দাম বেশি হতে পারে।

অনলাইন ট্রাভেল এজেন্সি স্কাইস্ক্যানারের মতে, আমিরাতে গ্রীষ্মকালে তাপমাত্রা বেশি হওয়ায় গরমের কারণে স্কুল ছুটির প্রথম দুই সপ্তাহ ভ্রমণের জন্য সবচেয়ে জনপ্রিয় সময়, তবে এটি সবচেয়ে ব্যয়বহুলও। স্কাইস্ক্যানারের ডেটা দেখায় যে, ভ্রমণকারীরা ১৯ আগস্টের সপ্তাহে এবং জুলাইয়ের শুরুতে ভ্রমণ করে গড়ে ১০ শতাংশ বাঁচাতে পারে।

আমিরাতের স্থানীয় সংবাদ মাধ্যম খালিজ টাইমসের সঙ্গে এক সাক্ষাতে দিরা ট্রাভেল অ্যান্ড ট্যুরিস্ট এজেন্সির জেনারেল ম্যানেজার টি.পি. সুধীশ বলেন, প্রতি বছরই টিকেটের দাম জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহ থেকে কমতে শুরু করে। এটি সর্বদা পূর্বাভাস এবং এটি অতীতের ডেটা দ্বারাও টিকিটের দাম বাজারের চাহিদা দ্বারা নির্ধারিত হয়। গ্রীষ্মের প্রাথমিক ভিড়ের পরে, দাম কমে যায়। সুতরাং, মৌসুমী ভিড় কমার পরে, টিকিটের দাম ২০ আগস্ট থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত আবার বাড়বে। এর কারণ হল ২৯ আগস্টের কাছাকাছি স্কুলগুলো আবার খুলবে। সুতরাং, অভ্যন্তরীণ ভিড় কেবল উপমহাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে বাড়বে না, ইউরোপীয় প্রবাসীরাও দেশে ফিরে আসবে।

অনলাইন ট্রাভেল এজেন্সি স্কাইস্ক্যানার দ্বারা পরিচালিত গবেষণায় দেখা গেছে, ৯১ শতাংশ সংযুক্ত আরব আমিরাত ভ্রমণকারী এই গ্রীষ্মে দূরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে; এত প্রায় অর্ধেক (৪৮ শতাংশ) এখনও তাদের ছুটি বুক করতে পারেনি।

বাংলাদেশি ট্রাভেল এজেন্সি ওয়াদি আল্মানা ট্রাভেল এজেন্সির ডিরেক্টর সামছুদ্দোহা বলেন, টিকেটের দাম সরাসরি চাহিদা এবং সরবরাহের সাথে যুক্ত। ঈদের ছুটির কারণে গত সপ্তাহে চাহিদা বেশি ছিল অনেক মানুষ ভ্রমণের জন্য খুঁজছেন। তাই প্রাথমিকভাবে দাম বেড়েছে। তবে পরের সপ্তাহ থেকে দামের ওঠানামা স্থিতিশীল হয় সামনে আরও দাম কমার সম্ভাবনা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর