কুয়েত থেকে রেমিট্যান্স কমল ১৩ কোটি ৪৩ লাখ ডলার

, প্রবাসী

ইউসুফ আরফাত, কুয়েত থেকে | 2023-09-01 03:31:25

 

বাংলাদেশের বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম শীর্ষ খাত রেমিট্যান্স। আর রেমিট্যান্সের বড় একটি আংশ আসে পারস্য উপসাগরের প্রান্তে অবস্থিত মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী আরব দেশ কুয়েত থেকে। কুয়েতে বর্তমানে প্রায় আড়াই লাখ বাংলাদেশির বসবাস। এর মধ্যে সরকারি ও বেসরকারি খাতে কর্মরত আছেন প্রায় এক লাখের বেশি প্রবাসী। তাদের আয়ের বড় অংশ পাঠায় দেশে পরিবার পরিজনের জন্য রেমিটেন্স পাঠানোর বৈধ মাধ্যম ব্যাংকিং চ্যানেল মধ্যেমে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গেল অর্থবছরে দেশে বৈধ মাধ্যম ব্যাংকিং চ্যানেল মধ্যেমে কুয়েত থেকে রেমিট্যান্স ডুকেছে ১৫৫ কোটি ৫২ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। যা গত ২০২১-২২ অর্থ বছরে ছিল ১৬৮ কোটি ৯৫ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। অর্থাৎ গত এক বছরে ১৩ কোটি ৪৩ লাখ ৫ হাজার মার্কিন ডলার কুয়েত থেকে রেমিট্যান্স প্রবাহ কমেছে।

কমিউনিটির নেতারা মনে করছে প্রবাসীদের ন্যায্য অধিকার সম্মানজনক এয়ারপোর্টে আচরণ, এয়ার টিকেটের দাম ক্রয় ক্ষমতার ভিতরে সহ প্রবাসীদের যাবতীয় সমস্যা নিয়ে যতক্ষণ না সমুন্নত করবে না ততক্ষণ প্রবাসীরা সন্তুষ্টচিত্তে রেমিটেন্স পাঠাবে না। এক বছরে রেমিট্যান্স প্রবাহ কমার প্রদান কারণ এটাই মনে করছি।

তুলনামূলক সহজলভ্য ও লাভজনক হওয়ায় প্রবাসীদের বড় একটি অংশ ঝুঁকছে অনিরাপদ ও অবৈধ হুন্ডিতে যার ফলে রেমিট্যান্স প্রবাহ কমেছে বলে মনে করছেন কুয়েতের মানি এক্সচেঞ্জ কোম্পানিগুলোতে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের সংগঠন 'এক্সচেঞ্জ কোম্পানি কর্মকর্তা সংস্থা কুয়েত'র কর্মকর্তারা।

এক্সচেঞ্জ কোম্পানি কর্মকর্তা সংস্থা কুয়েতের সভাপতি আ ক ম আজাদ বলেন, 'প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স ডলারের মূল্যের বৈষম্যে, হুন্ডির সাথে ব্যাংকিং চ্যানেলের মূল্যার তারতম্যের কারণে রেমিট্যান্স প্রবাহকে নিচের দিকে নিয়ে যাচ্ছে।সরকার দ্রুত পদক্ষেপ নিলে ব্যাংকিং চ্যানেল রেমিট্যান্স বৃদ্ধি পাবে।'

এ সম্পর্কিত আরও খবর