‘বিশ্বকে ২০৩০ সালের মধ্যে হাইড্রোজেন উৎপাদন দ্বিগুণ করবে সংযুক্ত আরব আমিরাত’

, প্রবাসী

তোফায়েল পাপ্পু, সংযুক্ত আরব আমিরাত (দুবাই) করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 03:41:20

সংযুক্ত আরব আমিরাত বিশ্বের অন্য যেকোনো দেশের তুলনায় পুনর্নবীকরণযোগ্য শক্তির ক্ষমতা অনেক বেশি বাড়িয়েছে। ২০৩০ সালের মধ্যে এই ক্ষমতা তিনগুণ বেশি করে মোট ১৪.২ গিগাওয়াটে পৌঁছানোর লক্ষ্য রয়েছে।

আমিরাতের স্থানীয় গণমাধ্যম থেকে জানা যায়, শক্তি সেক্টরে তাদের দক্ষতার উপর ভিত্তি করে এবং হাইড্রোজেন রফতানি করার মাধ্যমে, সংযুক্ত আরব আমিরাত বিশ্ব অর্থনীতির ডিকার্বনাইজেশনকে ত্বরান্বিত করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং সংযুক্ত আরব আমিরাত ২০৩১ সালের মধ্যে কম-কার্বন হাইড্রোজেনের একটি নেতৃস্থানীয় উৎপাদক হতেও আকাঙ্ক্ষা তৈরি করবে।

সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত এক সভায় আমিরাতের শিল্প ও উন্নত প্রযুক্তি মন্ত্রী এবং COP28-এর প্রেসিডেন্ট ডঃ সুলতান বিন আহমেদ আল জাবের বলেন, UAE এনার্জি র্স্ট্যাটেজি ২০৫০ এর হালনাগাদ সংস্করণ এবং উন্নয়ন ন্যাশনাল হাইড্রোজেন র্স্ট্যাটেজি, একটি অগ্রণী পদক্ষেপ গঠন করে যা জলবায়ু কর্মের প্রচেষ্টাকে শক্তিশালীকরণ, নির্গমন হ্রাস এবং জলবায়ু পরিবর্তনের প্রতিক্রিয়া হ্রাস করার সাথে সাথে টেকসই অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন অর্জনের জন্য বাস্তব পদক্ষেপ গ্রহণ এবং সহায়ক নীতিগুলি বিকাশের জন্য সংযুক্ত আরব আমিরাতের প্রতিশ্রুতিকে নিশ্চিত করে।

এদিকে বিশ্বকে ২০৩০ সালের মধ্যে পুনর্নবীকরণযোগ্য শক্তির ক্ষমতা তিনগুণ করতে হবে এবং এটি করার ক্ষমতা সঠিক নীতি, বিনিয়োগ এবং অবকাঠামোর উপর নির্ভর করবে এবং ‘বিশ্বকে ২০৩০ সালের মধ্যে হাইড্রোজেন উৎপাদন দ্বিগুণ করতে হবে এবং আমরা COP28 হোস্ট করার জন্য প্রস্তুত হওয়ার জন্য সংযুক্ত আরব আমিরাত উদাহরণের মাধ্যমে নেতৃত্ব দিতে প্রতিশ্রুবদ্ধ।’

ড. আল জাবের তার বক্তব্যে আরও বলেন, যে সংযুক্ত আরব আমিরাতের জ্বালানি কৌশল ২০৫০ এর আপডেট সংস্করণের ঘোষণা এবং জাতীয় হাইড্রোজেন কৌশলের টেকসই উন্নয়ন, জলবায়ু পদক্ষেপ এবং জ্বালানি নিরাপত্তার ক্ষেত্রে অগ্রগতি অর্জনের জন্য সংশ্লিষ্ট সমস্ত জাতীয় কর্তৃপক্ষের সম্মিলিত প্রচেষ্টার জন্য একটি মডেল গঠন করে।

 

এ সম্পর্কিত আরও খবর